Home / লাইফস্টাইল / রোজা ও গরমে ডাবের পানি হজমে সাহায্য করে

রোজা ও গরমে ডাবের পানি হজমে সাহায্য করে

রোদের তীব্রতা যেন দিন দিন বেড়েই চলেছে। প্রচুর গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সেই সঙ্গে বাড়ছে করোনার ভয়াবহতা। এই তীব্র গরম ও করোনার মধ্যেই শুরু হয়েছে পবিত্র রমজান(Ramadan)। সব মিলিয়ে এই সময় আমাদের সুস্থ থাকাটা খুবই জরুরি।ডাবের পানি

রোজা ও গরমে ডাবের পানি হজমে সাহায্য করে

কারণ গরমে নানা রকম রোগ শরীরে বাসা বাঁধে। এছাড়া করোনায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) শক্তিশালী হওয়া জরুরি। এদিকে সারাদিন রোজা রেখে শরীরে শক্তি যোগাতে ইফতারিতে থাকা স্বাস্থ্যকর খাবার। সবকিছু সামাল দিয়ে এই সময় রোগবালাই থেকে রেহাই পেতে ভরসা রাখুন ডাবের পানিতে(Coconut water)।

টানা সাত দিন ডাবের পানি(Coconut water) পান করলে অসাধারণ উপকার মিলবে শরীরে। তবে যে কোনো খাবার নিয়মিত খাওয়ার আগে অবশ্যই আপনার শরীরের অবস্থা বুঝতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ডাবের পানি পানের উপকারিতা সম্পর্কে-

শরীরে শক্তি(Power) জোগাতে সাহায্য করে ডাবের পানি। ডাবের পানি থাইরয়েড হরমোনের উৎপাদন বাড়ায়। শরীরচর্চার পর এক গ্লাস ডাবের পাণি শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে। প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করলে ত্বক(Skin) আর্দ্র থাকে। ফলে ব্রণের সমস্যা কমে। ডাবের পানিতে মধ্যে রয়েছে মূত্রবর্ধক উপাদান।

এটি ইউরিনারি ট্র্যাক্ট পরিষ্কারে সাহায্য করে। ডাব আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের পানি। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম(Sodium) রয়েছে। তাই শরীরে এসব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের পানি।

ডাবের পানির মধ্যে রয়েছে আঁশ। এটি হজমে বেশ সাহায্য করে। নিয়মিত ডাবের পাণি পান করলে গ্যাসট্রিকের সমস্যা কমে। ডাবের পানি হলো প্রাকৃতিক স্যালাইন(Saline)। তাই যারা সমুদ্র উপকূলে বা রোদে কাজ করেন তারা দিনে দুই-তিনটি ডাব খেতে পারেন।

ডাবের পাণি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বাড়াতে সাহায্য করে। এটি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণকারী ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে। ডাবের পানিতে উপকারী উৎসেচক থাকায় তা হজমে সাহায্য করে। অনেকের জন্যই ভারি কিছু খাওয়ার পর ডাবের পানি(Coconut water) বেশ উপকারী।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

তরমুজ

মিষ্টি তরমুজ চেনার কিছু টিপস শিখে নিন

গ্রীষ্ম মানেই বিভিন্ন সুমিষ্ট আর রসালো ফলের সমাহার। কেবল ফলের স্বাদ নেওয়ার জন্যই বছরের এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *