Home / স্বাস্থ্য টিপস / পেটের সমস্যা হলে যে সব খাবার খাওয়া ভালো

পেটের সমস্যা হলে যে সব খাবার খাওয়া ভালো

যতই বেছে খাবার(Food) খাওয়া হোক না কেনো পেটের সমস্যা দেখা দিতেই পারে। বমি ভাব, পেট ব্যথা(Stomach pain), ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য পেটের সমস্যার লক্ষণ। পেটের সমস্যা(Stomach problem) যে ধরনের খাবার খেলে উপকার হতে পারে সে সম্পর্কে জানানো হল পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।পেটের সমস্যা

পেটের সমস্যা হলে যে সব খাবার খাওয়া ভালো

কলা: কলা(Banana) হজম সহায়ক ফল এবং তা মল প্রক্রিয়ায় সাহায্য করে। পটাশিয়ামের অভাবে বমি ও ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। কলা উচ্চ খনিজ(Mineral) সমৃদ্ধ হওয়ায় এই সমস্যা দূর করতে সহায়ক। এতে আছে পেক্টিন যা হজমে কার্যকর ভূমিকা পালন করে।

দই বা ঘোল: খাবার হজমে প্রোবায়োটিক সহায়তা করে। প্রোবায়োটিকের প্রাকৃতিক উৎস হল সাধারণ দই(Yogurt)। যদি দেখেন দই খুব বেশি ঘন হয়ে গেছে তাহলে এটা থেকে ঘোল তৈরি করে নিতে পারেন। যা শরীর আর্দ্র রাখতে এবং প্রোবায়োটিক(Probiotic) যোগাতে সাহায্য করবে।

টোস্ট: মিহি কার্বোহাইড্রেট যদিও খুব বেশি উপকারী নয় তবে পেটের সমস্যা(Stomach problem) দেখা দিলে এই ধরনের খাবার উপকারী। সেক্ষেত্রে টোস্ট ভালো উপায়। বিস্কুটের গুঁড়া এবং ওটমিল মিহি কার্বোহাইড্রেট হিসেবে বেছে নিতে পারেন। সম্পূরক খাবার হিসেবে এগুলো একই মাত্রার পুষ্টি(Nutrition) সরবারহ করে।

ডাবের পানি: ডাবের পানিতে আছে প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট যা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে। এই ইলেক্ট্রোলাইট(Electrolyte) প্রাকৃতিকভাবেই মানব শরীরে পাওয়া যায় কিন্তু শরীর পানিশূন্য হলে বা অসুস্থ হলে শরীর থেকে এর পরিমাণ কমে যায়। ডাবের পানি(Coconut water) এটা প্রাকৃতিকভাবে পূরণ করতে সাহায্য করে।

এড়িয়ে চলতে হবে
পেটের সমস্যা দেখা দিলে কিছু খাবার এড়িয়ে চলা উচিত- তেলে ভাজা খাবার, মসলাদার খাবার, কাঁচা-সবজি (হজমে সমস্যা করে), দুধ, চা এবং কফি(Coffee)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *