Home / স্বাস্থ্য টিপস / রাতে ঘুমের সমস্যা দূর করতে তালিকায় রাখুন এই খাবারগুলি

রাতে ঘুমের সমস্যা দূর করতে তালিকায় রাখুন এই খাবারগুলি

রাতে ঘুমের সমস্যা দূর করতে তালিকায় রাখুন এই খাবারগুলি। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম(Sleep) ভীষণ জরুরি। আমরা যে সময় ঘুমায় তখন বিশ্রাম(Rest) পায় মস্তিষ্ক ও শারীরিক অঙ্গ প্রত্যঙ্গ। অনেকেই অনেক চেষ্টা করেও সারাদিন ঘুমাতে পারে না। এতে করে দেখা যায় পরদিন সারাদিন মাথা ধরা সহ আরও অনেক সমস্যা দেখা দেয়। ঘুম(Sleep) না হওয়ার সমস্যাকে ইনসমনিয়া বলে।রাতে ঘুমের সমস্যা

রাতে ঘুমের সমস্যা দূর করতে তালিকায় রাখুন এই খাবারগুলি

ঘুম না হওয়ার পিছনে মূলত অবসাদ, দুশ্চিন্তা(Anxiety), স্ট্রেস বা দীর্ঘক্ষণ ধরে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করা দায়ী। অনেকই ঘুম না হলে ঘুমের ওষুধ খেয়ে নেন, কিন্তু নিয়মিত ঘুমের ওষুধ(Sleeping pills) খাওয়া খুব খারাপ অভ্যেস ও ঘুমের ওষুধের বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এ জন্য দৈনিক খাবারে পরিবর্তন আনলে খুব সহজেই ঘুম(Sleep) না হওয়ার সমস্যা কমে যায়।

আখরোট: আখরোট হার্টের(Heart) জন্য ভালো। এ ছাড়াও বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে আখরোটে উপস্থিত মেলাটোনিন পর্যাপ্ত ঘুম হতে সাহায্য করে।

কলা: কলা ইনসমনিয়া রুখতে সাহায্য করে। কলাতে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম(Magnesium), সেরোটোনিন ও মেলাটোনিন থাকে যা ঘুমের পক্ষে উপযোগী। ঘুমোতে যাওয়ার আগে শুধু কলা(Banana) খেতে ইচ্ছে না করলে কলা দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। একটি কলা, সামান্য ঠাণ্ডা দুধ ভালো করে ব্লেন্ড করে নিয়ে খেয়ে নিন।

তুলসী: তুলসী পাতা বা তুলসী বীজ ঘুমের জন্য উপকারী। তুলসিতে থাকে হাইড্রা অ্যালকোহলিক এক্সট্র্যাক্ট ও এসেন্সিয়াল অয়েল(Essential Oil) যা ঘুমের জন্য উপকারী।

গরম দুধ: ছোটবেলা থেকে ঘুমের আগে গরম দুধ(Milk) খাওয়ার রীতি চলে আসছে। এটিও একটি উপকারী টোটকা। চিকিৎসকদের মতে, দুধে রয়েছে অ্যমিনো অ্যাসিড(Amino acids) ও ট্রিপটোফ্যান যা ঘুমের পক্ষে উপযোগী।

ডাবের পানি: ডাবের পানি শরীর ঠাণ্ডা রাখে সেই সঙ্গে ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম(Potassium) যা পেশীকে শিথিল করে ও ভালো করে ঘুমোতে সাহায্য করে।

এ ছাড়াও ভালো ঘুমের জন্য মানসিক দুশ্চিন্তার পরিমাণ কমাতে হবে এবং মোবাইল ও কম্পিউটার এড়িয়ে চলুন। আর কাজের চাপ যতই থাক ঘুমের আগে কফি(Coffee) বা ক্যাফেইন জাতীয় পানীয় এড়িয়ে চলুন। এই অভ্যেসগুলো ভালো ঘুম হতে সাহায্য করবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *