Home / সেক্স লাইফ / যৌন চাহিদা বৃদ্ধি করে থাকে যেসব খাবার

যৌন চাহিদা বৃদ্ধি করে থাকে যেসব খাবার

যৌন চাহিদাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে ‘লিবিডো। ‘ এই লিবিডো বেশি তুঙ্গে থাকা সুস্বাস্থ্যের ইঙ্গিত দেয়। বিশেষজ্ঞরা বলছেন, সেক্স ড্রাইভ কম থাকলে আরও নানা সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে। তাই প্রাকৃতিকভাবে যৌন চাহিদা (Sexual desire) বৃদ্ধি করতে হলে কিছু খাদ্য নিয়মিত খাওয়া উচিত।যৌন চাহিদা

যৌন চাহিদা বৃদ্ধি করে থাকে যেসব খাবার

১। বাদাম
চিনাবাদাম, আখরোট, কাজু এবং পেস্তার মতো বাদাম (Nut) খাওয়ার অভ্যেস করলে দেহের সেক্সড্রাইভ ‘লিবিডো’ বাড়াতে সাহায্য করে। এই ধরনের বাদাম থেকে নারী-পুরুষ উভয়েই উপকৃত হতে পারেন। এই জাতীয় বাদামে থাকে অ্যামাইনো অ্যাসিড এল-আর্জিনাইন যা যৌনাঙ্গে নাইট্রিক অক্সাইড (Nitric oxide) সহ রক্তপ্রবাহ বৃদ্ধিতে সক্ষম। এর ফলে প্রকৃতিকভাবে একজন ব্যক্তির লিবিডোর পরিমাণ বাড়ে।

২। বীজ
কুমড়োর বীজ, সূর্যমুখী বীজ ইত্যাদিতে রয়েছে দেহের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড (Fatty Acid), ম্যাগনেসিয়ামসহ প্রচুর পরিমাণে জিঙ্ক। হেলদি সেক্স লাইফের ক্ষেত্রে জিঙ্কের অবদান বিশাল। এসব খাবার প্রস্টেট গ্ল্যান্ড সুস্থ রাখে, স্বাস্থ্যবান শুক্রাণু তৈরি করে, মেল সেক্স হরমোন ‌’টেসটোস্টেরন’ তৈরির হার বৃদ্ধি করে।

৩। মাংস
যে কোনও ধরনের মাংসেই থাকে প্রোটিন (Protein)। মুরগির মাংস, গরুর মাংস হোক বা অন্য কিছু, সব কিছুতেই কাজের শক্তি বাড়ে। এ ছাড়াও, মাংসে থাকে প্রচুর পরিমাণ জিঙ্ক। মাংস খেলে রক্ত চলাচল বাড়ে, দেহ সতেজ থাকে, সেক্স লাইফ বৃদ্ধি পায়।

৪। ফল এবং শাকসবজি
প্রতিদিন খাওয়া যেতে পারে খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ ফল ও শাকসবজি (Vegetable)। বিশেষ করে কমলালেবু এবং স্ট্রবেরির মতো ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার যৌন ক্রিয়ায় ইতিবাচক প্রভাব ফেলে। এসব খাবার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে।

৫। রসুন
রসুনে রয়েছে ‘অ্যালিসিন’ নামক পদার্থ যা যৌনাঙ্গে রক্ত সঞ্চালনের হার বাড়ায়। ফলে যৌন ক্ষমতা (Sexual power) বৃদ্ধি পায়। ভাত বা অন্য খাবারের সঙ্গে কাঁচা রসুন খাওয়া যেতে পারে।

৬। কলা
নিয়মিত কলা খেলে পুরুষের সেক্স হরমোন টেস্টোস্টেরন (Testosterone) তৈরির হার বাড়ে। কারণ, কলায় রয়েছে ব্রোমেলাইন এনজাইম, পটাশিয়াম ইত্যাদি যা দেহে রক্ত সঞ্চালনার হার বৃদ্ধি করে যৌন ক্ষমতা বাড়িয়ে তোলে।

৭। গাজর
গাজরে রয়েছে ভিটামিন-‘এ’ যা সেক্স হরমোন প্রোজেস্টেরন তৈরি ও শুক্রাণু (Sperm) তৈরির হার বাড়ায়।

৮। ঝাল খাবার
‘ফিজিওলজি ও বিহেভিওর’ জার্নালে প্রকাশিত হয়েছে, যেসব পুরুষরা ঝাল খাবার খান, তাঁদের টেস্টোস্টেরন বেশি মাত্রায় তৈরি হয়। মরিচে রয়েছে ‘ক্যাপসাইসিন’ যা যৌন ক্ষমতা (Sexual power) বাড়িয়ে তোলে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সেক্স

মেয়েদের সেক্স উঠলে তারা কি করে?

মেয়েদের সেক্স উঠলে তারা কি করে? বিয়ে হয়েছে বেশ অনেকদিন। কিন্তু সমস্যা হচ্ছে আমি কখনোই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *