Home / স্বাস্থ্য টিপস / করোনার ভয়ংকর তিন তথ্য ভাবাচ্ছে বিশ্বকে

করোনার ভয়ংকর তিন তথ্য ভাবাচ্ছে বিশ্বকে

চীনের উহানে গত বছরের ৩১ ডিসেম্বর করোনা(Corona) সংক্রমন শুরু হয়। করোনা সংক্রমনের বেশ কিছুদিন পর উন্নত দেশগুলো করোনা ভ্যাকসিন(Vaccine)নিয়ে কাজ শুরু করে। তবে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়ে গ্রহণযোগ্য কোন তথ্য পাওয়া যায়নি। রাশিয়া তাদের উৎপাদিত স্পুটনিক ভ্যাকসিন সেদেশের জনসাধারণের ওপর প্রয়োগ করলেও; দেখা গেছে স্পুটনিক ভ্যাকসিন নিয়েও অনেকে করোনায় আক্রান্ত(Infected) হচ্ছেন।করোনা

করোনার ভয়ংকর তিন তথ্য ভাবাচ্ছে বিশ্বকে

চীনে উৎপাদিত সিনোভ্যাক ভ্যাকসিন(Vaccine) নিয়েও কোন আশাব্যাঞ্জক খবর শোনা যাচ্ছে না। জন হপকিন্স, ইউনিভার্সাল এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলছেন করোনার ভয়াবহতা দেখতে বিশ্বের আরও বাকি আছে। করোনা(Corona) সম্পর্কে যে নতুন তিন তথ্য জানা যাচ্ছে

১. করোনায় একাধিকবার আক্রান্ত হওয়ার শস্কা: প্রথমদিকে বিজ্ঞানীরা মনে করেছিলেন করোনায় একবার আক্রান্ত হলে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই। কারণ করোনা(Corona) আক্রান্ত ব্যাক্তির শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। কিন্তু ইউরোপে সেকেন্ড ওয়েভ শুরু হওয়ার পর দেখা গেছে অনেকে দ্বিতীয়বার, তৃতীয়বার এমনি চতুর্থবারও করোনায় আক্রান্ত(Infected) হয়েছেন। ফ্রান্সের হাসপাতালগুলো বলছে প্রথমবার করোনায় আক্রান্ত ব্যাক্তি এত দুর্বল হয়ে গেছেন যে দ্বিতীয়বার করোনা(Corona) সংক্রমনের ঝুঁকি সামলাতে পারছেন না।

২. ভ্যাকসিন কাজ করছে না: ইউরোপজুড়ে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হওয়ার পর দেখা গেছে অনেক ব্যাক্তি একাধিকবার করোনায় আক্রান্ত হচ্ছেন। তার মানে শরীরে অ্যান্টিবডি(Antibody) কাজ করছে না। শরীরে অ্যান্টিবডি কাজ না করায় ভ্যাকসিন নিয়ে বিজ্ঞানীরা শস্কায় আছেন। করোনার কার্যকর ভ্যাকসিন তৈরি করা গেলেও এই ভ্যাকসিন শরীরে কতোক্ষণ কাজ করবে, কতবার এই ভ্যাকসিন(Vaccine) দিতে হবে এ নিয়ে প্রশ্ন উঠেছে। ইতিমধ্যে জনসন অ্যান্ড জনসন এবং অক্সফোর্ড তাদের ভ্যাকসিন ট্রায়াল স্থগিত করেছে।

৩. করোনায় অঙ্গহানী: ইউরোপে করোনা(Corona) সংক্রমনের দ্বিতীয় টেউ শুরু হওয়ার পর দেখা গেছে করোনায় সংক্রমনের ফলে কারো কারো অঙ্গহানী হয়েছে। কেউ বধির হয়েছেন, কেউ অন্ধ হয়েছেন আবার কারো লিভার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগে যেমন মনে করা হতো করোনা(Corona) সংক্রমনের পর একজন ব্যাক্তি ১৪ দিন বা ২১ দিন পর সুস্থ হয়ে যাবেন; বিজ্ঞানীরা এই ধারণা থেকে অনেকটা সরে এসেছেন।

এখন করোনায় দীর্ঘ মেয়াদে চিকিৎসার কথা বলা হচ্ছে। জন হপকিন্স, ইউনিভার্সাল এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। বিজ্ঞানীদের আশংকা থেকে ধারণা করা হচ্ছে সহসাই করোনা(Corona) আমাদের পিছু ছাড়ছেনা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *