Home / অন্যান্য / ঘরেই তৈরি করুন শিক কাবাব

ঘরেই তৈরি করুন শিক কাবাব

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শিক কাবাব(Kebab)রেসিপি সম্পর্কে। বিকেলে গরম গরম ধোঁয়া উঠানো শিক কাবাব খেতে অনেকেই পছন্দ করেন। রেস্টুরেন্টে বন্ধুদের আড্ডায় শিক কাবাব(Shik Kabab) মানিয়েও যায় বেশ ভালোভাবেই। খেতেও দারুণ এই কাবাব।শিক কাবাব

ঘরেই তৈরি করুন শিক কাবাব

তবে করোনা(Corona) সংক্রমণের কারণে অনেকেই এখন রেস্টুরেন্টে যাওয়া নিরাপদ মনে করছেন না। তাই বলে সুস্বাদু(Testy) শিক কাবাব খাওয়া থেকে নিজেকে বঞ্চিত করবেন তা কিন্তু নয়। মুখরোচক শিক কাবাব(Shik Kabab) খুব সহজেই আপনি তৈরি করতে পারেন ঘরেই। তাও কোনো ঝামেলা ছাড়াই। চলুন জেনে নেয়া যাক কীভাবে সহজ উপায়ে ঘরেই তৈরি করবেন শিক কাবাব-

উপকরণ:
হাড়-চর্বি ছাড়া মাংস(Meat) ৫০০ গ্রাম, আদা-রসুন(Garlic) বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, জয়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, টকদই(Sour yogurt) ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া টালা ১ চা চামচ, বেসন ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ(Salt) স্বাদমতো, শিক ৪ বা ৫টি।

প্রণালী:
মাংস পাতলা লম্বা স্লাইস করে নিন। একটি পাত্রে মাংস(Meat), টকদই, লবণ ও সব উপকরণ ভালো করে মিশিয়ে ২ ঘণ্টা ম্যারিটেন করে রাখুন। এবার ম্যারিনেট করা মাংস(Meat) শিকে জমাট করে গেঁথে রাখুন। কাবাব বানানোর বক্সে কাঠ-কয়লার আগুনে শিকগুলো বসিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে থাকুন। মাঝে মাঝে ম্যারিনেট করা মসলা(Spice) ব্রাশ করুন। মাংস ঝলসে এলে ঘি ব্রাশ করে আস্তে আস্তে খুলে প্লেটে ঢেলে নিন। এবার রুটি, লুচি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মুখরোচক শিক কাবাব।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি

কালাভুনা খেতে কে না পছন্দ করে। খুবই সুস্বাদু এই কালা ভুনা পাতে থাকলে আর কোনো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *