Home / চুলের যত্ন / চুল লম্বা হবে মাত্র দুই সপ্তাহে! জেনে নিন ঘরোয়া উপায়

চুল লম্বা হবে মাত্র দুই সপ্তাহে! জেনে নিন ঘরোয়া উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুল(Hair) লম্বা করার ঘরোয়া উপায় সম্পর্কে। আজকাল পলিউশানের মাত্রা এত বেশি যে তা থেকে চুল ওঠা এক প্রকার জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়াও অন্যান্য কারন তো রয়েছেই। ইচ্ছে থাকলেও লম্বা চুল রাখা যায় না। চিন্তা নেই সলিউশান নিয়ে আজ হাজির। মাত্র দুই সপ্তাহে চুল হবে লম্বা ও মজবুত। ঘরোয়া উপায়ের সাহায্যে।চুল

চুল লম্বা হবে মাত্র দুই সপ্তাহে! জেনে নিন ঘরোয়া উপায়

১. জবা ফুল
জবা ফুলের হেয়ার প্যাক(Hair pack) চুলের জন্য জবা ফুলের উপকারিতা বলে শেষ করা যাবে না। চুলের গ্রোথে সাহায্য করেই, সাথে চুলকে কন্ডিশনিং করে। খুশকি(Dandruff), শুষ্কতা, জট নিয়ন্ত্রণ করে। চুলকে তো ঘন করেই। কারন এতে আছে প্রচুর অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন সি। যা চুলের গোঁড়া মজবুত করে।

উপকরণ:
২ থেকে ৩টি জবা ফুল ও কয়েকফোঁটা লেবুর রস(Lemon juice)।

পদ্ধতি:
জবা ফুল প্রথমে কিছুটা জলে ভালো করে ফুটিয়ে নিন। এবার জল থেকে ফুল বাদ দিয়ে দিন। খালি জলটা সংগ্রহ করুন। এতে কয়েক ফোঁটা লেবুর রস দিন। এটা শ্যাম্পু করার পর স্ক্যাল্পে লাগান। শ্যাম্পু(Shampoo) করে চুল আগে মুছে নিন ভালো করে। তারপর এই মিশ্রণ স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন ঠাণ্ডা জল দিয়ে। যখনই শ্যাম্পু করবেন তখনই এটা করবেন। পারলে সপ্তাহে ৩ দিন করুন নিয়ম মত।

২. পেঁয়াজ
পেঁয়াজের রস জাস্ট একটা ট্রিটমেন্ট চুল(Hair) গজানোর ক্ষেত্রে। পেঁয়াজের রসে থাকে প্রচুর পরিমাণে সালফার। যেটা স্কাল্পে চুল গজানোর জন্য দারুন উপকারী। এটা খুব ভালো কেরাটিন ট্রিটমেন্ট হিসাবেও কাজ করে। রক্তসঞ্চালন উন্নত করে।

উপকরনঃ
১টা পেঁয়াজ ও একটু জল।

পদ্ধতিঃ
একটা পেঁয়াজ আগে একটু ব্লেণ্ড করে নিন। এরপর এটা ভালো করে চিপে রস বার করে নিন। এবার এর সাথে জাস্ট একটু জল মেশান। এবার মিশ্রণ স্কাল্পে ম্যাসাজ(Massage) করে লাগান। অন্তত মিনিট ১৫ রাখুন। আরও বেশী রাখতে পারলে আরও ভালো। তারপর শ্যাম্পু করে নিন। এটা সপ্তাহে তিনদিন করুন। দুই সপ্তাহ পর দেখবেন স্কাল্পে কেমন ছোট ছোট চুল গজিয়েছে।

৩. আলুর রস
আলুর রস চুলের গ্রোথে সাহায্য করে আলুর রস(Potato juice) চুলের গ্রোথে সাহায্য করে, সাথে চুলকে কন্ডিশনিং করে।

উপকরনঃ
১টা বড় সাইজের আলু ও একটু জল।

পদ্ধতি:
একটা আলু আগে একটু ব্লেণ্ড করে নিন। এরপর এটা ভালো করে চিপে রস বার করে নিন। এবার এর সাথে জাস্ট একটু জল মেশান। এবার মিশ্রণ স্কাল্পে ম্যাসাজ করে লাগান। অন্তত মিনিট ১৫ রাখুন। আরও বেশী রাখতে পারলে আরও ভালো।

তারপর শ্যাম্পু করে নিন। এটা সপ্তাহে তিনদিন করুন। দুই সপ্তাহ পর দেখবেন স্কাল্পে কেমন ছোট ছোট চুল গজিয়েছে।তাহলে জেনে নিলেন কিভাবে মাথায় চুল গজানোর অভিযান শুরু করবেন। এই অভিজানের সময় মাত্র দুই সপ্তাহ। তারই মধ্যে মাথায় আসবে চুল।

Check Also

চুল

চুল ঘন ও কালো করার ঘরোয়া ৪টি উপায়

ঘন কালো সুন্দর চুল (Hair) সকলেরই বেশ পছন্দের। সেই প্রাচীনকাল থেকে মেয়েদের সৌন্দর্যের বর্ণনায় চুলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *