Home / বিউটি টিপস / নখের হলদে ভাব দূর করার ঘরোয়া ৩টি পদ্ধতি

নখের হলদে ভাব দূর করার ঘরোয়া ৩টি পদ্ধতি

হাতের সৌন্দর্য অনেকখানি নির্ভর করে সুন্দর নখের উপর। নিজেকে আরও বেশী আকর্ষণীয়, স্মার্ট(Smart), ফ্যাশনেবল করতে নখের যত্ন তো নিয়মিত করতে হবে। কিন্তু অনেক সময় অতিরিক্ত নেলপলিশ(Nail polish) ব্যবহার, নেল আর্টের কারণে নখ হলদে হয়ে যায়। নেলপলিশে এমন কিছু রাসায়নিক পদার্থ আছে যা নখের রং হলদেটে করে দেয়। এ ছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণে নখে হলুদ দাগ(Yellow spots) হতে পারে। নখের এই হলদে ভাব ঘরোয়া কয়েকটি উপায়ে দূর করা সম্ভব। জেনে নেওয়া যাক উপায়গুলো।নখের হলদে ভাব

নখের হলদে ভাব দূর করার ঘরোয়া ৩টি পদ্ধতি

১। লেবুর রস
লেবুর রস(Lemon juice) নখের হলুদ দাগ তুলতে সাহায্য করে। লেবুর রসে ১০-১৫ মিনিট নখ(Nail) ভিজিয়ে রাখুন। তার পর উষ্ণ গরম জল দিয়ে নখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন করুন। দেখবেন নখের হলদে ভাব দূর হয়ে গেছে।

২। বেকিং সোডা
নখের হলদে ভাব দূর করতে বেকিং সোডা(Baking soda) খুবই ভালো। ১ চামচ বেকিং সোডা, ২ চামচ অলিভ অয়েল(Olive oil), ১ চামচ লেবুর রস দিয়ে পেষ্ট তৈরি করুন। পেষ্টটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর লাগিয়ে রাখুন। ৫-১০ মিনিট পর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। কমলালেবুর খোসা
কমলালেবুর খোসা দিয়ে ত্বকের যত্ন(Skin care) অনেকেই নিয়ে থাকেন। কিন্তু নখের যত্ন যে কমলালেবুর খোসা দিয়ে নেওয়া যেতে পারে সে কথা হয়ত অনেকের কাছেই অজানা।

৩-৪ চামচ শুকনো কমলালেবুর খোসার গুড়ো, ১ চামচ গ্লিসারিন, ১ চামচ অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ৫-১০ মিনিট নখের মধ্যে লাগিয়ে রাখুন এই প্যাকটি। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন নিয়মিত করুন। দেখবেন আপনার নখের হলদে ভাব ধীরে ধীরে চলে যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *