Home / ত্বকের যত্ন / ত্বকের তেলতেলে ভাব দূর করার সহজ উপায়

ত্বকের তেলতেলে ভাব দূর করার সহজ উপায়

ত্বকের তেলতেলে ভাব দূর করার সহজ উপায়। ত্বকের তৈলাক্ত(Oily skin) সমস্যা আমাদের সবারই কম বেশি আছে। শীত, গ্রীষ্ম, বর্ষা সারা বছরই থাকে এই তৈলাক্ত ত্বকের সমস্যা। গরম আর বর্ষা আসলে ত্বকের তৈলাক্ত আরো দিগুণহারে বেড়ে যায়। সারাক্ষণ তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ(Acne), ও ত্বকের অন্যান্য সমস্যা বহুগুণ বাড়িয়ে দেয়।ত্বকের তেলতেলে ভাব

ত্বকের তেলতেলে ভাব দূর করার সহজ উপায়

তৈলাক্ত ত্বকে কালচে ছাপ পড়ার একটা সম্ভাবনা থাকে। ত্বক(Skin) যত তৈলাক্ত হবে, ততই বাড়বে তার কালচে ভাব। তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে আমরা অনেকেই দিনের মধ্যে অন্তত তিন থেকে চারবার ফেসওয়াশ(Facewash) দিয়ে মুখ ধুয়ে থাকি। বাজারের নানান রকম ফেসওয়াশ ব্যবহার করে মুখের তৈলাক্ত ভাব কাটানোর চেষ্টা করেন। কিন্তু তাতেও সমস্যা থেকেই যায়! তা ছাড়া, বাজারের নানান রকম ফেসওয়াশ ব্যবহারে আপনার ত্বকের ক্ষতি(Skin damage) হতে পারে।

তবে ঘরোয়া ভেষজ পদ্ধতিতেও তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নেই তৈলাক্ত ত্বক(Oily skin) আর মুখের কালচে ভাব দূর করার সহজ উপায়:

উপকরণ: ১টি পাকা কলা, ২ চামচ পাতি লেবুর রস(Lemon juice), ১ চামচ মধু।

পদ্ধতি ও ব্যবহারবিধি: প্রথমে কলার খোসা ছাড়িয়ে সেটিকে ভাল করে চটকে নিতে হবে। এরপর এর সঙ্গে মধু(Honey) আর লেবুর রস ভাল করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করুন। পাকা কলা(Banana), লেবুর রস আর মধু দিয়ে তৈরি এই পেস্ট হাতে, মুখে ও গলার ত্বকে ভাল করে মাখুন। ১৫ মিনিট মুখে এ ভাবেই রেখে দিন।

১৫ মিনিট পর মুখ(Face) ভাল করে ধুয়ে একটি নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন। তবে জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না। সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভাল ফলা পাওয়া যাবে।

কলা তৈলাক্ত ত্বকের পরিচর্যার জন্য অত্যন্ত কার্যকর। এটি ত্বকের উজ্জ্বলতা আর কমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে। লেবুর রস(Lemon juice) ত্বকের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। মধু হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) যা ত্বকের ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করে ত্বককে প্রাকৃতিক ভাবে ময়েস্চারাইজ করতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *