Home / বিউটি টিপস / ঘরেই ঈদের আগে ফেসিয়াল করে নিন সাধারণ কিছু উপাদান দিয়ে

ঘরেই ঈদের আগে ফেসিয়াল করে নিন সাধারণ কিছু উপাদান দিয়ে

ঘরেই ঈদের আগে ফেসিয়াল করে নিন সাধারণ কিছু উপাদান দিয়ে। দেখতে দেখতেই ঈদ(Eid) চলে এলো। আর মাত্র একদিন বাকি ঈদের। তাইতো ঈদে জেল্লাদার ত্বক ফেসিয়াল করা জরুরি। কিন্তু করোনা সংক্রমণ এড়াতে এখন পার্লারে যাওয়া উচিত নয়। তাই বলে যে ফেসিয়াল(Facial) করা হবে না তা কিন্তু নয়! আপনি চাইলে ঘরে বসেই পার্লারের মতো ফেসিয়াল করে নিতে পারেন। ঘরে ফেসিয়াল করতে আপনার বিশেষ কোনো প্রসাধনীর প্রয়োজন নেই। শুধু রান্নাঘরের কয়েকটি সাধারণ উপাদান দিয়েই খুব ভালো ফল পাবেন! চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরে বসেই পার্লারের মতো ফেসিয়াল(Facial) করবেন-ঈদের আগে ফেসিয়াল

ঘরেই ঈদের আগে ফেসিয়াল করে নিন সাধারণ কিছু উপাদান দিয়ে

>> প্রথমে মুখ পরিষ্কার করে নিন। আপনার ত্বকের ধরন বুঝে ক্লিনজার বেছে নিন। মুখে হালকা গরম পানির ঝাপটা দিয়ে ভিজিয়ে নিন। তারপর মুখ পরিষ্কার করুন ক্লিনজার(Cleanser) দিয়ে।

>> ক্লিনজারের পরিবর্তে চাইলে মুখ পরিষ্কার করতে বেছে নিতে পারেন মধু। এর আর্দ্রতা ত্বক কোমল ও নরম রাখবে। ভেজা মুখে মধু(Honey) লাগিয়ে এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

>> ক্লিনজার ব্যবহারের পর ত্বক থেকে মৃত কোষ তুলে ফেলুন। এজন্য ১ চা চামচ ওটমিলের গুঁড়া, ১ চা চামচ মধু ও ১ চা চামচ অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন।

>> শুষ্ক ত্বকের ক্ষেত্রে স্ক্রাবের জন্য মধু আর অলিভ অয়েলের সঙ্গে ১ চা চামচ চিনি মিশিয়ে ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের জন্য মধু(Honey) আর চিনির সঙ্গে ১ চা চামচ পানি মেশালেই হবে! স্ক্রাব ব্যবহারের সময় খুব বেশি ঘষবেন না।

>> এবার গরম পানির ভাপ নেয়ার পালা। একটি চওড়া পাত্রে পানি ফুটিয়ে তারপর মাথায় একটা তোয়ালে চাপা দিয়ে পানির পাত্রের ওপর ঝুঁকে পড়ুন, যাতে ভাপটা মুখে লাগে। ৫ থেকে ৭ মিনিট এভাবে ভাপ নিন।

>> ফেসিয়াল করার সময় ফেস প্যাক(Face pack) অবশ্যই ব্যবহার করতে হবে। এর কাজ হলো ত্বকে পুষ্টি জোগানো। স্বাভাবিক ত্বকে মধু, টক দইয়ের প্যাক ব্যবহার করতে পারেন।

>> শুষ্ক ত্বকের ফেসপ্যাক হিসেবে চটকানো পাকা কলা ও মধু, তৈলাক্ত ত্বকে মুলতানি মাটি ও মধুর প্যাক দারুণ কার্যকরী। মুখে ফেসপ্যাক(Facepack) ব্যবহার করে আধা ঘণ্টা চোখ বন্ধ করে শুয়ে থাকুন। এ সময় চোখে শসা দিতে পারেন।

>> ফেসপ্যাক তুলে ফেলার পর মুখে ব্যবহার করুন টোনার। মুখের খুলে যাওয়া লোমছিদ্র বন্ধ করার পালা আর তার জন্য দরকার টোনার। এজন্য আধা চা চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে ১ চা চামচ পানি মিশিয়ে তুলো ভিজিয়ে মুখটা মুছে নিন। অন্যদিকে শসার রসও খুব ভালো টোনার।

>> ফেসিয়ালের পর অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার(Moisturizer) মাখতে হবে। ঘরোয়া ময়েশ্চারাইজার হিসেবে আধা চা চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল মেখে নিন। শুষ্ক ত্বকে নারকেল তেল(Coconut oil) আর তৈলাক্ত ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

>> ফেসিয়ালের পরপরই মেকআপ করবেন না। এতে মেকআপের কেমিক্যাল(Chemical) ত্বকের ক্ষতি করতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *