Home / ত্বকের যত্ন / ত্বক ভালো থাকে রাতের যত্নে

ত্বক ভালো থাকে রাতের যত্নে

ত্বক সুস্থ-সুন্দর রাখতে চাইলে এর যথাযথ যত্ন নেওয়া আবশ্যক। সারা দিন অনেকেই ত্বকের যত্নে পাঁচ মিনিট বের করতে পারেন না। আবার সারা দিন বাইরে থাকতে হয় যাদের তাদের তো সে সুযোগই নেই। তাই ত্বকের যত্নআত্তি করার জন্য উপযুক্ত সময়ই রাত। কে না জানে, রাতে পুরো শরীরের মতো ত্বকের কোষও পুনর্গঠিত হওয়ার সুযোগ পায়। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন (Skin Care) নেওয়া জরুরি। জেনে নিন রাতে ঘুমাতে যাওয়ার আগে কিভাবে ত্বকের যত্ন নিতে পারেন।ত্বক

ত্বক ভালো থাকে রাতের যত্নে

১। ঘুমানোর আগে পানি পান
পর্যাপ্ত ঘুম সত্ত্বেও সকালের দিকে অনেকের মুখে ক্লান্তির ছাপ থাকে। তাই সারা দিনের প্রাকৃতিক ঔজ্জ্বল্য নিশ্চিত করার জন্য রাতে ঘুমাতে যাওয়ার অন্তত আধাঘণ্টা আগে এক গ্লাস পানি (Water) পান করুন। এতে পুরো রাত দেহ হাইড্রেটেড থাকবে। ফলে সকালে ত্বকও সুন্দর দেখাবে।

২। রাতের খাবারে সালাদ রাখুন
রাতের খাবার খুব ভারী হওয়া একদমই অনুচিত। খুব ভালো হয় রাতে সালাদ (Salad) খেতে পারলে। চেষ্টা করুন সালাদে গাজর রাখতে। কেননা এতে ভিটামিন কে, সি, ই, এ এবং বি থাকে। যা ত্বককে মৃত কোষ থেকে মুক্তি দিতে সাহায্য করে।

৩। মুখ ধুয়ে ঘুমান
সারা দিন মুখে মেকআপ থাকুক বা কোনো ক্রিম লাগিয়ে রাখুন না কেন, ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মুখ ধুয়ে নিন। অন্যথায় ত্বক হারাবে প্রাকৃতিক সৌন্দর্য। মুখ ধুয়ে ভালোভাবে মুছে ময়েশ্চারাইজার (Moisturizer) লাগাতে ভুলবেন না।

৪। রাতে কাঁচা দুধ লাগাতে পারেন ত্বকে
দুধ শরীর ও ত্বক উভয়ের পক্ষে উপযোগী। ল্যাকটিক এসিড ত্বককে সুস্থ রাখে। তাই রাতে মুখে কাঁচা দুধ লাগিয়ে ঘুমান। তৈলাক্ত ত্বক (Oily skin) হলে কাঁচা দুধে টি ট্রি অয়েল মিশিয়ে নিন।

৫। দাঁত ব্রাশ করুন এবং…
উজ্জ্বল ত্বকের পাশাপাশি ঠোঁটের সৌন্দর্যও গুরুত্বপূর্ণ। তাই কোনো নরম টুথব্রাশ দিয়ে ডেড স্কিন সরান। এর ফলে ঠোঁট হবে নরম ও গোলাপি। রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করুন। ব্রাশ করা শেষে পুরনো নরম ব্রাশটিতে একটু নারিকেল তেল (Coconut Oil) নিয়ে ঠোঁটে ঘষুন। এতে ঠোঁটের মরা চামড়া দূর হয়ে ঠোঁট হয়ে উঠবে সুন্দর।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেছতার দাগ

মেছতার দাগ দূর হবে মাত্র দুই উপাদানে

মুখের মেছতার সমস্যা অনেকেরই হয়। বিশেষ করে ৩৫-ঊর্ধ্ব নারী-পুরুষের এ সমস্যা বেশি দেখা দেয়। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *