Home / রূপচর্চা / চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়

চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়

মুখের সৌন্দর্যে সবচেয়ে বড় বাধা হলো চোখের নিচের কালো দাগ। নানান কারণে চোখের নিচে কালি অথবা ডার্ক সার্কেল (Dark circle) পড়ে যায়। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সেই সব প্রসাধনী সবার জন্য উপকারী নাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক উপাদান কাজে লাগিয়েও চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি মিলতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ঘরে থাকা সাধারণ কিছু উপাদান দিয়ে কীভাবে দূর করবেন ডার্ক সার্কেল।চোখের নিচে কালো দাগ

চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়

১। শসা এবং আলুর মাস্ক
শসা (Cucumber) এবং আলুর মধ্যে প্রাকৃতিক ব্লিচিং গুণ রয়েছে। এ দুইটি উপাদান ডার্ক সার্কেল কমাতে খুব ভালো কাজ করে। শসার রসের সঙ্গে আলুর রস মিশিয়ে নিন। এরপর এতে তুলা ভিজিয়ে ডার্ক সার্কেলের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে চোখ ধুয়ে ফেলুন।

২। টমেটো এবং পাতিলেবুর রস
টমেটোর এবং লেবুর রস দুটোই ত্বকের কালচে দাগছোপ দূর করতে ভালো কাজ করে। ১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে ১ চা চামচ পাতিলেবুর রস (Lemon juice) মিশিয়ে নিন। ডার্ক সার্কেলে এই মিশ্রণটি লাগিয়ে রাখুন প্রায় ২০ মিনিট। তারপর মুখ ধুয়ে ফেলুন।

৩। আমন্ড অয়েল এবং অ্যালোভেরা
আমন্ড অয়েল ময়েশ্চারাইজার হিসেবে অত্যন্ত ভালো। বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ এই তেল ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের চারপাশে আমন্ড অয়েল (Almond oil) দিয়ে হালকা ম্যাসাজ করলে ত্বক টানটান হয়, কালো ছোপও ধীরে ধীরে মিলিয়ে যায়। অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিন। ডার্ক সার্কেলের ওপর এই মিশ্রণটি দিয়ে খানিকক্ষণ ম্যাসাজ করুন। চাইলে সারারাত রেখে দিয়ে পরদিন ভালো করে মুখ ধুয়ে ফেলতে পারেন।

৪। গোলাপ জল এবং দুধ
গোলাপ জল (Rose Water) এবং দুধের মাস্ক ডার্ক সার্কেল হালকা করতে খুব কার্যকর। একটি ছোট পাত্রে ১ টেবিল চামচ দুধের সঙ্গে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। চোখের নিচের অংশে এই মিশ্রণটি ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

নাইট ক্রিম

চাল দিয়ে বানানো এই নাইট ক্রিম মাত্র ১ রাতেফর্সা করবে আপনার ত্বক

চাল দিয়ে বানানো এই নাইট ক্রিম মাত্র ১ রাতেফর্সা করবে আপনার ত্বক। ওজন(Weight) বাড়ানোতে ভূমিকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *