Home / বিউটি টিপস / ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ঘামের কারণে ত্বকে আবার স্যাঁতসেঁতে ভাব দেখা দেয়। বাইরের ধুলাবালি, ঘামের এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ত্বকের স্ক্রাবিং গুরুত্বপূর্ণ। হাতের কাছের উপাদান দিয়ে ঘরে বসেই নিজের পছন্দের স্ক্রাব (Scrub) তৈরি করে ফেলতে পারেন, যা ত্বকের এক্সফোলিয়েশনে সাহায্য করবে।ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

কফি স্ক্রাব
কফিতে রয়েছে অ্যান্টি ইনফ্লামাটরি প্রপার্টি, যা ত্বক (Skin) পরিষ্কার করতে সাহায্য করে। ত্বকের মরা কোষগুলোকে তুলে ফেলে এবং তৈলাক্ত ত্বকে তেলে ভারসাম্য বজায় রাখে। এক কাপ কফিতে এক কাপ ব্রাউন সুগার (Brown sugar) মিশিয়ে নিন।

এবার এক টেবিল চামচ নারিকেলের তেল (Coconut Oil) যোগ করে ভালোভাবে সব উপকরণ মিশিয়ে নিন। তারপর সারা শরীরে ম্যাসাজ করতে হবে এক থেকে তিন মিনিট পর্যন্ত। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ওটমিল ও কলার স্ক্রাব
কলাতে রয়েছে প্রচুর পরিমাণে নিউট্রিয়েন্টস, যেমন―ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’ এবং পটাসিয়াম (Potassium)। এসব উপাদান ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে এবং কোলাজেন উৎপাদনে সাহায্য করে। একটি পাকা কলা চটকে এর সঙ্গে দুই টেবিল চামচ ব্লেন্ড করা ওটস এবং এক টেবিল চামচ টক দই (Sour yogurt) মেশালে তৈরি হয়ে যাবে এই প্যাক। স্ক্রাবটি ত্বকে ৩০ থেকে ৬০ সেকেন্ড ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।

আপেল ও মধুর স্ক্রাব
আপেলে রয়েছে প্রাকৃতিক অ্যানজাইম ও অ্যান্টিব্যাকটেরিয়াল (Antibacterial) প্রপার্টি, যা তৈলাক্ত ত্বকের জন্য ভালো স্ক্রাবিং হিসেবে কাজ করে। একটি পাকা আপেল টুকরা করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার এক টেবিল চামচ ব্লেন্ড করা আপেলের সঙ্গে ১/২ টেবিল চামচ মধু (Honey) মেশালে তৈরি হয়ে যাবে স্ক্রাব। ৩০ থেকে ৬০ সেকেন্ডের মতো স্ক্রাবিং করে ধুয়ে ফেলতে হবে।

ভালো ফলাফল পেতে পছন্দমতো যেকোনো একটি সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করতে পারেন। তবে ত্বকে ব্যবহারের আগে আপনার ত্বকে কোনো সমস্যা হচ্ছে কি না তা দেখে নিতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *