Home / লাইফস্টাইল / স্বাস্থ্য রক্ষায় ভালো ঘুম অপরিহার্য

স্বাস্থ্য রক্ষায় ভালো ঘুম অপরিহার্য

স্বাস্থ্য রক্ষায় ভালো ঘুম অপরিহার্য। অনিদ্রায় (Insomnia) রাত কাটানোর ফলে শরীরে বাসা বাঁধতে পারে নানা রকমের রোগ। তাই ভালো ঘুমের গুরুত্ব বুঝতে হবে। অনিদ্রার সমস্যা দূর করতে পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ।ঘুম

স্বাস্থ্য রক্ষায় ভালো ঘুম অপরিহার্য

ঘুম কেন প্রয়োজন?
সুস্বাস্থ্য ধরে রাখার পাশাপাশি ঘুম (Sleep) আমাদের স্মৃতি ধরে রাখে। রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করে। পুরনো কোষগুলো বের করে শরীরের এনার্জির মাত্রা ঠিক রাখে ঘুম। নতুন কিছু শিখতে বা মস্তিষ্ককে সচল রাখতেও ঘুমের প্রয়োজন।

স্বাস্থ্যের ওপর ঘুমের প্রভাব
অনিদ্রা থেকে ডায়াবেটিস (Diabetes) ও হার্টের রোগের ঝুঁকি বাড়ে। স্লিপঅ্যাপ্নিয়া থেকে হতে পারে জটিল অসুখ। কাজকর্মে জড়তা আনে। বিশেষ করে ড্রাইভিং হয় ঝুঁকিপূর্ণ। ভালো ঘুমের মানদণ্ড হিসেবে কখন, কতক্ষণ এবং কী রকম ঘুম হলো সেগুলো বিবেচনায় রাখা হয়। মানসিক চাপ (Stress), অর্থনৈতিক চাপ, ক্ষুধা, নিরাপত্তার হুমকি অনিদ্রার প্রধান কারণ। দিন দিন অনিদ্রা ক্রনিক সমস্যা হিসেবে দেখা দিচ্ছে। পুরো বিশ্বে এই চিত্র লক্ষ করা যাচ্ছে।

শিফটে যাঁরা কাজ করেন বর্তমানে আমাদের জীবন ও কাজের জগতে পরিবর্তন এসেছে। স্বাস্থ্য সেবাদানের সঙ্গে যাঁরা জড়িত তাঁদের কাজের চাপ বেশি থাকে। ফলে তাঁদের ঘুমের সমস্যাও বেশি।

* শিফট শুরুর আগে ৩০ থেকে ৪৫ মিনিট ঘুমিয়ে নিন। যাতে কাজের সময় ঘুম ঘুম না লাগে।

* শিফট চলাকালে উজ্জ্বল আলোতে কাজ করা ভালো। তাহলে সজাগ আর সতর্ক থাকা যায়। আর বেশ কিছুদিন শিফট একটানা করতে হলে প্রতিদিন একই সময় খাবার খেতে হবে।

* নাইট শিফটের পর ঘরে ফেরার সময় কালো সানগ্লাস পরে নিন, যাতে মেলাটনিন উৎপন্ন হয় এবং বাসায় গিয়ে ঘুম ভালো হয়।

ভালো ঘুমের জন্য করণীয়

* শোয়ার আগে ইলেকট্রনিক (Electronic) ডিভাইস ব্যবহার করবেন না।

* প্রতিদিন একই সময় ঘুমাতে হবে এবং ঘুম থেকে উঠতে হবে।

* ছুটির দিনে সারা দিন শুয়ে-বসে থাকা যাবে না। খুব সকালে বা বিকেলে ভারী কাজ করবেন না।

* ঘুমাতে যাওয়ার ১৫ মিনিট আগে আগামী দিনের পরিকল্পনা লিখে ফেলতে হবে। এতে মানসিক চাপ (Stress) সামলানো যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

গরম

মানুষের শরীর কতটা গরম সহ্য করতে পারে

মানুষের শরীর কতটা গরম সহ্য করতে পারে। মানুষের শরীরের সাধারণ তাপমাত্রা ৯৮ দশমিক ৬ ডিগ্রি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *