Home / স্বাস্থ্য টিপস / শরীর চুলকায় কোন কোন ভিটামিনের অভাবে

শরীর চুলকায় কোন কোন ভিটামিনের অভাবে

শরীর চুলকায় কোন কোন ভিটামিনের অভাবে। ভিটামিন এবং খনিজ ঘাটতি বিভিন্ন উপায়ে ত্বককে প্রভাবিত করে ত্বক, চুল এবং নখের স্বাস্থ্যের জন্য প্রতিদিন প্রচুর পরিমাণে খাদ্যের মাধ্যমে ভিটামিন (Vitamin) এবং খনিজ গ্রহণ করা গুরুত্বপূর্ণ। কোন কোন ভিটামিনের অভাব আমাদের চুলকানির মতো সমস্যা হয়, এবং আমাদের খাদ্যে কোন ভিটামিন অন্তর্ভুক্ত করা প্রয়োজন। বিশেষজ্ঞেরা বলছেন, যাদের ঘন ঘন শরীরের বিভিন্ন অংশ চুলকায়, বা যাদের ত্বক (Skin) শুষ্ক থাকার প্রবণতা রয়েছে, তার অন্যতম প্রধান কারণ হতে পারে মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি।এমন ৫টি ভিটামিন রয়েছে, শরীরে যার ঘাটতির কারণে চুলকানি এবং শুষ্ক ত্বকের মতো সমস্যা হতে পারে।শরীর চুলকায়

শরীর চুলকায় কোন কোন ভিটামিনের অভাবে

ভিটামিন এ
ত্বকের কোষ মেরামত ও নতুন কোষ তৈরির জন্য এই ভিটামিনের প্রয়োজন। এই ভিটামিনের অভাবের ফলে ত্বকের মৃত কোষ জমে, যা আরও একজিমা (Eczema) এবং প্রদাহের মতো সমস্যা সৃষ্টি করতে পারে। তাই সবুজ, হলুদ ও কমলা সবজি যেমন গাজর, পালং শাক, মিষ্টি আলু, কমলা লেবু, আম, পেঁপে, খাসির মাংস, মুরগি, মাছ, ডিম, গম, সয়াবিন ইত্যাদি থেকে পর্যাপ্ত পরিমাণে খান৷ এতে ভিটামিন এ পাওয়া যায়।

ভিটামিন ডি
রোদ বা সূর্যালোক ভিটামিন নামেও পরিচিত, এই ভিটামিন হাড় এবং দাঁতের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ত্বকের এপিডার্মিসে ভিটামিন ডি (Vitamin D) উপস্থিত থাকে এবং শুষ্ক ত্বক ভিটামিন ডি-এর অভাবের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। ভিটামিন ডি ত্বকের প্রতিরক্ষামূলক বাধা গঠনের জন্যও দায়ী যা ত্বককে তার প্রতিরক্ষা শক্তিশালী করতে এবং এমনকি ব্রণ, বলি এবং সূক্ষ্ম রেখা প্রতিরোধ করতে সহায়তা করে।

ভিটামিন ই
এটি একটি অপরিহার্য ভিটামিন যা ত্বককে হাইড্রেটেড এবং ময়শ্চারাইজড রাখতে সাহায্য করে। ভিটামিন ই (Vitamin E) হল লিপিডের জন্য তেলের ভিত্তি এবং প্রদাহ এবং বার্ধক্যের প্রাথমিক প্রভাব কমাতে সাহায্য করে। ভিটামিন ই-এর অভাব ত্বকে শুষ্কতা এবং ফাটল সৃষ্টি করতে পারে। ভিটামিন ই ত্বকের ফাটল বন্ধ করার জন্য এবং ত্বককে আরও ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্যও প্রয়োজনীয়। আপনি সূর্যমুখীর বীজ, বাদাম, চিনাবাদাম, কুমড়ো, গোলমরিচ, কুসুম এবং সয়াবিন তেল ইত্যাদি থেকে ভিটামিন ই পেতে পারেন।

ভিটামিন সি
আপনি ত্বক রক্ষাকারী হিসাবে ভিটামিন সি এর কথা শুনে থাকতে পারেন তবে এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant) হিসাবে কাজ করে এবং কোলাজেন উত্পাদনের জন্য প্রয়োজনীয়। এই ভিটামিনের অভাবে ত্বক থেকে পানির ক্ষয় বেড়ে যায় যার ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। সর্বাধিক ত্বক সংরক্ষণের সুবিধার জন্য, সাইট্রাস ফল, গোলমরিচ, ক্যান্টালপ, স্ট্রবেরি, ব্রকোলি ইত্যাদি থেকে আপনার ভিটামিন সি (Vitamin C) পেতে পারেন।

জিঙ্ক
সামান্য জিঙ্ক অনেক সমস্যার কারণ হতে পারে যেমন সোরিয়াসিস, শুষ্ক মাথার ত্বক, এটোপিক ডার্মাটাইটিস (Dermatitis) ইত্যাদি এমনকি একজিমা। অতএব, আপনার ত্বক সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য একটি সমৃদ্ধ জিঙ্ক খাদ্য বেছে নিন। জিঙ্ক সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে ঝিনুক, লাল মাংস, মুরগি, কার্বোহাইড্রেট, লবস্টার, মটরশুটি, বাদাম ইত্যাদি।

সঠিক খাদ্য গ্রহণ করুন এবং খাদ্যতালিকাগত সম্পূরকগুলি সম্পর্কে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করুন যা ঘাটতিগুলি পূরণ করতে সহায়তা করতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বেলের শরবত

সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার ৭টি উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্যসচেতন মানুষেরই প্রথম পছন্দ বেলের শরবত খাওয়া। কিন্তু নিয়মিত এ শরবত খেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *