Home / রান্না ঘর / কাবুলি পোলাও এর রেসিপি শিখে নিন

কাবুলি পোলাও এর রেসিপি শিখে নিন

পোলাও বিভিন্নভাবে রান্না করা যায়। তেমনই পোলাওয়ের এক বিশেষ রেসিপি হলো কাবুলি পোলাও। আফগানিস্তানের জনপ্রিয় এক খাবার হলো কাবুলি পোলাও। এটি খেতে খুবই সুস্বাদু। সাধারণ পোলাওয়ের সঙ্গে এর পার্থক্য আছে অনেক। চাইলে ঘরে বসেই আপনি কাবুলি পোলাওয়ের স্বাদ পেতে ঝটপট তৈরি করে নিতে পারেন। জেনে নিন এর সহজ রেসিপি-কাবুলি পোলাও

কাবুলি পোলাও এর রেসিপি শিখে নিন

উপকরণ: গরু বা খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুচি ১ কাপ, সয়াবিন তেল আধা কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আস্ত গোলমরিচ ১০-১২টি, বাসমতী চাল ১ কেজি, জাফরান (Saffron) সামান্য, কেওড়াজল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ, চিনি ৭-৮ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, গাজর লম্বাটে চিকন করে কাটা ১ কাপ, কিশমিশ (Raisin) আধা কাপ, কাঠবাদাম পরিমাণমতো, পেস্তা ও কাজুবাদাম এবং লেবুর রস (Lemon juice) এক টেবিল চামচ।

প্রণালি: প্রথমে ফ্রাই প্যানে তেল দিয়ে পেঁয়াজ (Onion) ভেজে নিন ভালো করে। বাদামি হয়ে এলে রসুনবাটা, লবণ, মরিচ দিয়ে নেড়ে মাংস দিয়ে দিন। মাংস কষানো হলে প্রায় ২ লিটার পানি দিয়ে সেদ্ধ হতে দিন। একটি প্যানে সামান্য পানি ও চিনি দিয়ে ক্যারামেল করে নিন।

মাংস সেদ্ধ হয়ে এলে এবং ঝোল প্রায় আধা লিটার বা তার বেশি পরিমাণ থাকতেই নামিয়ে নিতে হবে। এরপর ঝোল থেকে মাংস তুলে আলাদা করে রাখুন। ঝোলের সঙ্গে অর্ধেকটা ক্যারামেল মিশিয়ে আলাদা করে রাখুন। চাল প্রায় দুই ঘণ্টা ভিজিয়ে রেখে পানিতে আধা সেদ্ধ করে নিন। পানি ঝরিয়ে নিন। পানি ঝরানো হলে একটি প্যানে ভাত দিয়ে এতে মাখন, গোলমরিচ, লেবুর রস, কেওড়াজল, জাফরান (Saffron) , কিশমিশ এবং ক্যারামেল দেওয়া ঝোল ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর প্যানে ভাতের ওপর মাংস ছড়িয়ে দিয়ে প্যানটি মাঝারি আঁচে চুলায় দমে বসিয়ে দিন। ১০ মিনিট দমে বসিয়ে রাখুন।

লক্ষ রাখবেন যেন ভাপ বাইরে বেরিয়ে না যায়। এরপর ঢাকনা খুলে ঘি ছড়িয়ে দিন ওপরে। ৫ মিনিট মৃদু আঁচে ঢেকে রেখে নামিয়ে নিন। বাকি অর্ধেক ক্যারামেল কেটে রাখা গাজর দিয়ে ভেজে নিন। গাজর (Carrot) আলাদা করে রাখুন। একটি পরিবেশন পাত্রে কাবুলি পোলাও তুলে নিয়ে ওপরে ক্যারামেল করা গাজর এবং বাদাম ও কিশমিশ ছড়িয়ে দিন এবং গরম-গরম পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হালিম

ইফতারে জিভে জল আনা হালিম বানিয়ে ফেলুন ঘরে বসেই

মাংস, কয়েক রকম ডাল, চাল ও নানা ধরনের মসলা সহযোগে তৈরি এই খাবার খেতে অত্যন্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *