Home / বিউটি টিপস / সুন্দর ত্বক ও চুলের জন্য ঘরোয়া ৭টি বিউটি টিপস

সুন্দর ত্বক ও চুলের জন্য ঘরোয়া ৭টি বিউটি টিপস

অধিকাংশ মানুষই সুন্দর ত্বক (Skin) ও চুল নিয়ে জন্মগ্রহণ করেন। কিন্তু নানা ধরনের অযাচিত কার্যক্রমের কারণেত্বক ও চুল ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এসব ক্ষতি সীমিত করে আনারও উপায় রয়েছে। এ লেখায় রয়েছে তেমন নয়টি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।ত্বক

সুন্দর ত্বক ও চুলের জন্য ঘরোয়া ৭টি বিউটি টিপস

১. রূক্ষ, তৈলাক্ত ও মিশ্র ত্বক
আপনার ত্বক যদি হয় রূক্ষ, তৈলাক্ত ও মিশ্র, তাহলে এ পদ্ধতিটি কাজে লাগাতে পারেন। এজন্য বরফায়িত দই ও সামান্য চিনি মিশিয়ে ত্বকে মেসেজ করুন। এরপর অর্ধেক কমলা নিয়ে ত্বকে হালকা করে মেসেজ করুন। শেষে বরফ শীতল পানি দিয়ে ত্বক (Skin) ধুয়ে ফেলুন।

২. শুষ্ক ও ক্লান্ত ত্বকের জন্য
এক টুকরো পেপে দিয়ে ত্বক মেসেজ করুন। এরপর ওট, মধু (Honey) ও ঠাণ্ডা দুধ দিয়ে স্ক্রাব করুন ত্বক। শেষে বরফ শীতল দুধ ও পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে ফেলুন।

৩. কোকড়া চুলের সমস্যায়
দুই টুকরো লেবু দুই কাপ পানিতে চিপে নিন। এরপর পানিটি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় গরম করুন। তরলটি ঠাণ্ডা হলে একটি স্প্রে করার বোতলে ভরে চুলে স্প্রে করুন।

৪. সুন্দর পিঠের জন্য
পিঠে অনেকেরই বড় গলার ব্লাউজ পরতে সমস্যা হয় রুক্ষ ত্বকের জন্য। এক্ষেত্রে একটি বডি স্ক্রাব হতে পারে উপযুক্ত সমাধান। এজন্য এক কাপ লবণ আধ কাপ অলিভ অয়েলের (Olive oil) সঙ্গে মিশান। এতে পাঁচ ফোটা স্যান্ডালউড অয়েল দিয়ে ভালোভাবে মেশান। এটি আপনার পিঠের ত্বকে ভালোভাবে ঘষে নিন। কিছুক্ষণ পর ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

৫. চোখের নিচের ফোলা ও কালো দাগ
অনেকেরই চোখের নিচে ফোলা ও কালো দাগ (Dark spot) হয়। এটি দূর করার জন্য ব্যবহৃত ক্যামোমিল টি ব্যাগ ফ্রিজে রাখুন। এরপর অর্ধেক শশা নিয়ে চোখের নিচের সেই অংশ ঘষে পরিষ্কার করে তারপর টি ব্যাগ লাগিয়ে রাখুন ১০ মিনিট।

৬. তাৎক্ষণিক ফেস লিফট
বরফ শীতল পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এছাড়া এক টুকরো বরফ (Ice) নিয়েও মুখ ধুতে পারেন। এরপর একটি ডিম ভেঙে তা মুখে মাখিয়ে নিন এবং না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. চুল পরিচর্যা
চুল (Hair) ভালোভাবে পরিচর্যা করার সময় পাচ্ছেন না? চিন্তার কোনো কারণ নেই। স্প্রিংকল ট্যালকম ও আমলা পাউডার আপনার হেয়ার ব্রাশে লাগিয়ে ভালোভাবে চুলের ওপর থেকে নিচ পর্যন্ত আচড়িয়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের উজ্জ্বলতা

গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ৬টি ফেসপ্যাক

গরমকাল মানেই রোদের তীব্রতা। এই তীব্রতায় ত্বক (Skin) ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে শুষ্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *