Home / ত্বকের যত্ন / গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ

গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ

গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ। গরমে তৈলাক্ত ত্বকের ওপর বাড়তি যন্ত্রণা থাকবেই। এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন (Skin Care) নেওয়াটাও কঠিন। বাইরে থাকলে ধুলোবালি লেগে যায় খুব সহজে। রোমকূপ বন্ধ হয়ে যায়। ঘাম বের হতে পারে না। এসময় নিয়মিত ত্বক (Skin) চর্চার উপায় সম্পর্কে অনেকে জানেন না বলে সবসময় ত্বকের জটিল সমস্যায় আক্রান্ত হন। রইলো কিছু পরামর্শ:ত্বকের যত্নে

গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ

অ্যালোভেরা তো থাকবেই
অ্যালোভেরা ত্বকের পরিচর্যার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানই বলা চলে। এর মধ্যে থাকা অ্যাস্ট্রিঞ্জেন্ট এবং হাইড্রেটিং গুণ থাকায় ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন কমায়। গরমে সাবান ত্বকে না লাগিয়ে ফেসওয়াশ (Facewash) দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। রাতে ঘুমানোর আগেই মুখে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। সবচেয়ে ভালো হয় ইনডোর প্ল্যান্ট হিসেবে অ্যালোভেরা লাগানো। তাজা জেল ব্যবহার করলে বেশি ভালো ফল পাওয়া যাবে। সারারাত লাগিয়ে রেখে সকালে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেললে ভালো লাগবে।

গ্রিন টি এর অন্যরকম ব্যবহার
গ্রিন টি-তে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। পলিফেনল, সিবাম ত্বকের তেল উৎপাদন কমাতে সাহায্য করে। তাই গ্রিন টি এর সঙ্গে লেবুর রস (Lemon juice) মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ব্যবহৃত টি ব্যাগ দিয়েই করুন। তাহলে ব্যবহারের পরও গ্রিন টি-এর সদ্ব্যবহার করা যাবে।

মধুর যত্ন
ত্বক ময়েশ্চারাইজ করা ও তেল উৎপাদন কমানোর ক্ষেত্রে মধুর জুড়ি মেলা ভার। তাছাড়া মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকায় ব্রণের সমস্যাও দূর হয়। তৈলাক্ত ত্বকে মধু (Honey) লাগিয়ে ৬-৮ মিনিট সার্কুলার মোশনে মাসাজ করুন। তারপর আধঘণ্টা অপেক্ষা করুন। আধঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার (Moisturizer) লাগান।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

রোজায় আমাদের খাদ্যাভ্যাসে বড় পরিবর্তন আসে। তাই এর প্রভাবও পড়ে শরীরে। যে কারণে এসময় শরীরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *