Home / স্বাস্থ্য টিপস / এলাচের যত উপকার! প্রতিদিন সকালে মাত্র ১টি এলাচ

এলাচের যত উপকার! প্রতিদিন সকালে মাত্র ১টি এলাচ

খাবার খেতে বসলে মুখে এলাচ(Cardamom) চলে গেলে মুখের স্বাদটাই মাটি হয়ে যায় অনেকের। তবে এই এলাচের গুণাগুণ অনেক। আসুন জেনে নেই এলাচে যত উপকার ! প্রতিদিন সকালে ১টি মাত্র এলাচ খেলে কী কী উপকারে আসতে পারে।এলাচের যত উপকার

এলাচের যত উপকার! প্রতিদিন সকালে মাত্র ১টি এলাচ

১) এলাচ এবং আদা সমগোত্রীয়। আদার মতোই পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা(Digestive problems) থেকে মুক্তি দিতে এলাচ(Cardamom) অনেক কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিন।

২) রক্তনালীতে রক্ত(Blood) জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচের রক্ত পাতলা করার দারুণ গুনটি এই সমস্যা থেকে মুক্তি দেবে। প্রতিদিন এলাচ(Cardamom) খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে।

৩) দেহের ক্ষতিকর টক্সিন(Toxins) দূর করে দিতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।

৪) মুখে খুব বেশি দুর্গন্ধ হয়? একটি এলাচ নিয়ে চুষতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া(Bacteria) ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে।

৫) এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ(Cardamom) উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।

৬) নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন(Infection), মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

৭) এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল, ফ্রি র্যাহডিকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ(Cardamom) ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

৮) গবেষণায় দেখা যায় নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যান্সার(Cancer) প্রতিরোধে সহায়তা করে। এলাচ(Cardamom) দেহে ক্যান্সারের কোষ গঠনে বাঁধা প্রদান করে থাকে।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *