Home / বিউটি টিপস / ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়

ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়

ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়। বয়স হবে, কিন্তু ত্বকে তার ছাপ পড়বে না— এমন স্বপ্ন থাকলেও সকলের পক্ষে তাকে বাস্তবায়িত করা বেশ কঠিন। নিয়মিত পরিচর্যার অভাব, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং বয়সের কারণে ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। ফলে ত্বকের টানটান ভাব আর থাকে না। চামড়া ঝুলে পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা ধরনের প্রসাধনী (Cosmetic) ব্যবহার করেন অনেকে। অনেকে আবার খরচ করে নানা ধরনের চিকিৎসাও করান। তবে এত কিছু না করে কম খরচে ঘরে বসেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।ত্বক

ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়

পর্যাপ্ত পানি
ত্বকের স্থিতিস্থাপকতা ধরে রাখতে গেলে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। না হলে শরীরের পাশাপাশি ত্বকও ডিহাইড্রেটেড হয়ে পড়তে পারে। ফলে ত্বকে বলিরেখার সমস্যা বেড়ে যেতে পারে।

মুখের ব্যায়াম
মুখের ফোলা ভাব কমাতে, পেশি সচল রাখতে এবং রক্ত চলাচল (Blood circulation) অব্যাহত রাখতে মুখের ব্যায়াম করা জরুরি। তার জন্য বিশেষ কিছু করতে হবে না। সমাজমাধ্যমে একটু খুঁজলেই মুখের নানা রকম ব্যায়ামের ভিডিও পাওয়া যাবে। সেগুলো দেখেই অভ্যাস করতে পারেন।

ম্যাসাজ
মাসে একবার ফেসিয়াল (Facial) করার পর মুখ বেশ চকচক করে। টানটান লাগে বেশ কিছু দিন। অভিজ্ঞরা বলছেন, মাসে একটা দিন ম্যাসাজ করলে হবে না। ত্বকের টানটান ভাব ধরে রাখতে গেলে সাধারণ মুখে মাখার ক্রিম দিয়েই সঠিক পদ্ধতিতে নিয়মিত মুখে ম্যাসাজ করতে হবে। এছাড়াও ঘরোয়া কিছু টোটকা রয়েছে, যেগুলি ব্যবহার করলে বয়সকালেও মুখের চামড়া ঝুলে পড়ার সমস্যা ভোগ করতে হবে না।

নারকেল তেল
রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল (Coconut oil) দিয়ে মুখের ত্বক মালিশ করুন। টানা মিনিট পাঁচেক মালিশ করতে পারলে ভাল। তার পরে ওই তেল লাগিয়ে রাখা অবস্থাতেই ঘুমান। সকালে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক নমনীয় এবং টানটান হবে।

ডিম ও মধু
ডিমের সাদা অংশের সঙ্গে মধু মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তার পরে সেই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট এই অবস্থায় রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক টানটান হবে।

জলপাই তেল
অলিভ অয়েল বা জলপাই তেল (Olive oil) দিয়ে মুখ মালিশ করলে ত্বক টানটান হয়, বলিরেখা কমে। রোজ স্নানের পর কয়েক মিনিট ধরে জলপাই তেল দিয়ে মুখ মালিশ করুন। যত বেশি মালিশ করতে পারবেন, ততই ভাল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের উজ্জ্বলতা

গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ৬টি ফেসপ্যাক

গরমকাল মানেই রোদের তীব্রতা। এই তীব্রতায় ত্বক (Skin) ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে শুষ্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *