Home / রান্না ঘর / ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা সেমাই খেতে সবাই পছন্দ করেন। তবে লাচ্ছা সেমাই রান্না করতে গেলে সামান্য উনিশ-বিশ হয়েই যায়। কখনো দুধ কম হওয়ায় সেমাই একবারেই শুকিয়ে যায় আবার কখনো সেমাই একেবারে গলে যায়। তাই অনেক গৃহিণীরাই লাচ্ছা সেমাই রান্নার সময় বেশ চিন্তিত থাকেন।লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

তবে জানেন কি সহজ উপায়েই এ সমস্যার সমাধান করা সম্ভব। ঈদে খুব কম সময়েই পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরি করে নিতে পারবেন সহজেই। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. ঘি ২ টেবিল চামচ
২. বাদাম কুচি আধা কাপ (পেস্তা ও কাজু বাদাম)
৩. কিসমিস (Raisin) ২ টেবিল চামচ
৪. লাচ্ছা সেমাই ২০০ গ্রাম
৫. গুঁড়ো দুধ ১ কাপ
৬. চিনি স্বাদমতো
৭. তরল দুধ (Milk) ৫ কাপ
৮. এলাচ ৩টি
৯. কেওড়া জল ১ চা চামচ
১০. ঘি ১ টেবিল চামচ

পদ্ধতি
প্রথমে প্যানে ঘি গরম করে বাদাম কুচি ও কিসমিস ভেজে নিন। এরপর এর মধ্যে সেমাই, গুঁড়ো দুধ ও চিনি (Sugar) মিশিয়ে অনবরত নাড়তে থাকুন। ভালোভাবে না নাড়লে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। হালকা বাদামি রং না আসা পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। এবার যে বাটিতে সেমাই পরিবেশন করবেন; সেই বাটিতে ভাজা সেমাই ঢেলে নিন।

এবার আরেকটি পাত্রে উচ্চ তাপে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দুধে বলক চলে আসলে জ্বাল কমিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। তবে খুব বেশি ঘন করবেন না।

এরপর কেওড়া জল ও সামান্য ঘি (Ghee) ছিটিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। কয়েক মিনিট পর সেমাইয়ের উপর দুধ ঢেলে দিন। সেমাই ঠান্ডা হওয়ার পর ফ্রিজে রেখে পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মুড়িঘন্ট

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রান্নার সহজ রেসিপি

ছুটির দিন সবার ঘরেই বাহারি রকমের পদ রান্না করা হয়। পোলাও-মাংসের বদলে এবার না হয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *