Home / ত্বকের যত্ন / ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড তাপ থাকে। এই সময়ের মধ্যে ঘরের বাইরে গেলে ত্বকের সুরক্ষা (Skin Protection) নিশ্চিত করার জন্য কিছু পদক্ষেপ নেওয়া উচিত। অতিরিক্ত তাপে ত্বক পুড়ে গেলে স্কিন ক্যান্সার (Skin cancer) হওয়ার আশঙ্কা তৈরি হয়। এ ছাড়া কোনো রকম সুরক্ষা না নিয়ে রোদে গেলে ত্বকে বেশ কিছু পরিবর্তন আসে। যেমন- আঁচিল, লাল ছোপ, রুক্ষতা,খসখসে ভাব এবং ত্বকের ছোপ ছোপ দাগ দেখা দিতে পারে।ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

রূপ বিশেষজ্ঞরা বলেন, তীব্র রোদের দিনে বাইরে গেলে মুখে ওয়াটার বেজড ময়েশ্চারাইজার (Moisturizer) ব্যবহার করতে হবে। সেটা সম্ভব না হলে মুখের ত্বকে মিনারেল ফেস পাউডার ব্যবহার করতে হবে। চোখে কাজল ব্যবহার করতে পারেন। তবে চোখে আই শ্যাডো ব্যবহার না করলেই ভালো। চুল বেধে রাখতে হবে। এমনদিনে হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরতে হবে। সেক্ষেত্রে কাপড় যেন হয় সুতি। বাইরের ধুলাবালি আর সংক্রমণের ঝুঁকি এড়াতে অবশ্যই মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

হেলথ প্যাটার্ন-এর তথ্য, প্রচণ্ড রোদে ঘরের বাইরে যেতে হলে লম্বা হাতাওয়ালা পোশাক পরে বের হোন। যা সূর্যের আলো থেকে রক্ষা করবে। পুরো পা ঢেকে রাখে এমন জুতা পরতে হবে। মুখে যাতে সরাসারি সূর্যের আলো না পড়ে এজন্য ছাতা অথবা বড় ঘেরওয়ালা টুপি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্র ছিদ্রযুক্ত টুপি এড়িয়ে যাবেন। চোখের সুরক্ষার জন্য সানগ্লাস ব্যবহার করতে হবে। রোদ থেকে ঘরে ফেরার পর ত্বকে জ্বালাপোড়া অনুভব হলে ঘরোয়া উপায়ে তা দূর করার চেষ্টা করুন।

নিউট্রিশন ফ্যাক্ট-এর তথ্য, ত্বকের জ্বালাপোড়া ভাব থেকে মুক্ত রাখতে তীব্র তাপের দিনে ত্বকের ক্ষতস্থানে অ্যালোভেরার জেল (Aloe vera gel) লাগালে ভালো ফলাফল পাওয়া যায়। অথবা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যুক্ত শসা পাতলা টুকরো করে কেটে আক্রান্ত স্থানে কিছু সময়ের জন্য রেখে দিয়ে শীতলতা পেতে পারেন। ত্বকে ময়েশ্চারসেরাইজার ধরে রাখার জন্য গোসলের পর অল্প পরিমাণে নারকেল তেল (Coconut oil) লাগান।

এই সময়ে ত্বক কুঁচকে যাওয়া থেকে রক্ষা করার জন্য গ্রিন টি ব্যবহার করতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বককে সুরক্ষা দিতে পারে। এজন্য এক কাপ গ্রিন টি (Green Tea) তৈরি করুন। তারপর এটিকে ঠান্ডা হতে দিন, এবার একটি রিফ্রেশিং এবং হাইড্রেটিং টোনার হিসেবে একটি তুলোর বল দিয়ে আপনার ত্বকে লাগাতে পারেন।

উল্লেখ্য, তৈলাক্ত ত্বকের জন্য ম্যাট ধরনের সানস্ক্রিন ও শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার সমৃদ্ধ সানস্ক্রিন (Sunscreen) ব্যবহার করা যায়। আর স্বাভাবিক কিংবা মিশ্র ত্বকের জন্য ‘অল স্কিন টাইপ’ সানস্ক্রিন ব্যবহার করা ভালো। রোদে বের হওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

রোদে ত্বক ভালো রাখবেন যেভাবে

রোদের তাপে বেশ অস্থির হয়ে উঠেছি আমরা। ঘর থেকে বাইরে বের হলেই যেন আগুনের হলকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *