Home / বিউটি টিপস / উজ্জ্বল ত্বক পেতে রাতে যে কাজগুলো করবেন

উজ্জ্বল ত্বক পেতে রাতে যে কাজগুলো করবেন

ত্বক (Skin) পরিষ্কার ও সুন্দর রাখার জন্য প্রতি রাতেই নিতে হবে ত্বকের যত্ন। শরীরের পাশাপাশি ত্বকও যেন পর্যাপ্ত বিশ্রাম পায়, সেদিকে খেয়াল রাখতে হবে। রাতের বেলা ত্বকের যত্ন নিলে ত্বক সঠিক পুষ্টি পায়। সারাদিন শেষে আমাদের শরীরের মতো ত্বকও থাকে ক্লান্ত। তাই রাতের বেলা এর যত্ন নেওয়া জরুরি। ত্বক (Skin) উজ্জ্বল রাখার জন্য নিতে হবে কিছু যত্ন। সেজন্য পার্লারে যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসেই যত্ন নিতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক, রাতে কীভাবে ত্বকের যত্ন (Skin Care) নেবেন-ত্বক

উজ্জ্বল ত্বক পেতে রাতে যে কাজগুলো করবেন

১. মুখ পরিষ্কার করুন
প্রতি রাতে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করা ভীষণ জরুরি। কারণ আমাদের মুখ যদি অপরিষ্কার থাকে এবং সেভাবেই ঘুমাতে চলে যাই তাহলে তাতে জমা ময়লার কারণে ব্রণ (Acne) ও ত্বকের বিভিন্ন রকম সমস্যা দেখা দেবে। তাই প্রতি রাতে ঘুমানোর আগে নিয়ম করে আপনার ত্বকের সঙ্গে মানানসই কোনো ফেসওয়াশ বা ক্লিনজার (Cleanser) দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। এর ফলে দিনের বেলায় দূষণ, ধুলোবালি কারণে সৃষ্ট ত্বকের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে। কারণ এতে খুব সহজেই ত্বক ভেতর থেকে পরিষ্কার হয়।

২. হাইড্রেশন জরুরি
রাতের বেলা ত্বকের হাইড্রেশন জরুরি। আপনার ত্বক যেন সারারাত হাইড্রেটেড থাকে সেদিকে খেয়াল রাখুন। এই কাজে আপনার প্রয়োজন হবে ভালো কোনো ময়েশ্চারাইজার (Moisturizer)। অথবা এর বদলে নাইট ক্রিমও ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, অতিরিক্ত কেমিক্যালযুক্ত কোনো পদার্থ যেন ত্বকে ব্যবহার করা না হয়।

৩. ডার্ক সার্কেল দূর করুন
মুখের ত্বকের ত্বকের পাশাপাশি চোখের নিচের ত্বকেরও যত্ন নিন নিয়ম করে। নয়তো চোখের নিচে কালো দাগ পড়লে দেখতে খারাপ লাগবে। সেজন্য আপনাকে ব্যবহার করতে হবে ভালো কোনো নাইট ক্রিম (Night cream)। এটি চোখের নিচে যেখানে ডার্ক সার্কেল পড়ে সেখানে ব্যবহার করুন। এই ক্রিম রাতে যখন ঘুমাতে যাবেন তার আগে ব্যবহার করতে হবে। হালকা হাতে ম্যাসাজ করে নিলেই হবে। এর ফলে চোখের নিচের ত্বকও নরম থাকবে। সেইসঙ্গে দূর হবে ডার্ক সার্কেলও।

৪. ভিটামিন সি সিরাম
রাতে ত্বকের যত্নে ভিটামিন সি সিরাম (Vitamin C serum) ব্যবহার করুন। এর পাশাপাশি হাইলুরনিক অ্যাসিডও ভীষণ গুরুত্বপূর্ণ। এই দুই উপাদান ত্বকে বার্ধক্য ও হাইপার পিগমেন্টেশন প্রতিরোধ কাজ করে। ত্বকের ক্লান্তভাব দূর করতে এই দুই উপাদান দারুণ কার্যকরী। যদিও এগুলো ব্যবহার করতে গেলে খরচ কিছুটা বেশি হতে পারে। তবে এতে উপকার পাবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের উজ্জ্বলতা

গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ৬টি ফেসপ্যাক

গরমকাল মানেই রোদের তীব্রতা। এই তীব্রতায় ত্বক (Skin) ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে শুষ্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *