Home / চুলের যত্ন / গরমে চুলের যত্ন নেবেন যেভাবে

গরমে চুলের যত্ন নেবেন যেভাবে

গরমে দিনের বেলায় কয়েকবার পর্যন্ত গোসল করতে হচ্ছে। শরীরকে ঠান্ডা রাখার জন্য মাঝেমধ্যে ঘাড়ে-মাথায় পানি দিচ্ছেন অনেকে। এতে শরীরে স্বস্তি মিলছে। কিন্তু এর মাঝে চুলের কথা ভেবে দেখেছেন কি? ঘামের অস্বস্তি এড়াতে গরম বাড়তেই চুল (Hair) কেটে ছোট করে ফেলেছেন। কিন্তু তাতেও ঘাম কমার নাম নেই। বরং চুলের গোড়ায় জমছে ঘাম। বাড়ছে চটচটে ভাব। এই গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?চুলের যত্ন

গরমে চুলের যত্ন নেবেন যেভাবে

১) গরমে প্রতিদিন চুলে জল ঢালুন। দিনে দুই বেলা গোসল করলে দুইবারই চুল ভেজানোর দরকার নেই। কিন্তু অন্তত একবার চুল ভেজান।

২) রোজ কাজে বেরোনোর থাকলে নিয়মিত শ্যাম্পু করুন। একদিন অন্তর শ্যাম্পু (Shampoo) করতে পারেন। এছাড়া, সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করুন।

৩) অতিরিক্ত তাপ চুলকে শুষ্ক ও রুক্ষ করে তোলে। তাই শ্যাম্পু করার ৩০ মিনিট আগে অবশ্যই মাথায় তেল মাখুন। এটি শুষ্কভাবকে প্রতিরোধ করবে। চুলকে নরম ও স্বাস্থ্যকর করে তুলবে।

৪) শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। পাশাপাশি সেরাম ব্যবহার করুন। এটি চুল পড়া (Hair fall) প্রতিরোধ করবে এবং জট ঝারাতে সাহায্য করবে।

৫) সপ্তাহে একদিন বরফ গলা জল দিয়ে চুল পরিষ্কার করুন। এটি আপনার চুলকে ফ্রিজিনেসের হাত থেকে রক্ষা করবে এবং উজ্জ্বল করে তুলবে।

৬) সপ্তাহে একদিন স্ক্যাল্পে টক দই মালিশ করুন। তারপর এটি ২০ মিনিটের জন্য চুলে রেখে দিন। শেষে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন এই কাজটা করলেই চুল ও স্ক্যাল্প ময়েশ্চারাইজড (Moisturized) থাকবে এবং চুলকানি কমবে। এই টোটকা চুলও দ্রুত গজাবে।

৭) স্ক্যাল্পে ঘাম বসে চুলকানির সমস্যা বাড়ায়। পাশাপাশি দুর্গন্ধ ছাড়তে থাকে। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্যাল্প স্ক্রাব বানিয়ে নিন। এই স্ক্রাব স্ক্যাল্পে ভাল করে মালিশ করুন। সপ্তাহে একবার এই কাজটা করলেই গরম চুল (Hair) ও স্ক্যাল্প তরতাজা থাকবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়ার

অতিরিক্ত চুল পড়ার ৭টি কারণ ও রোধে করণীয়

চুল পড়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজিস্টদের মতে, প্রতিদিন প্রায় ৯০-১০০টি চুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *