Home / স্বাস্থ্য টিপস / শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের এই সময়টায় সুস্থ থাকতে চাইলে খাদ্য তালিকা নির্ধারণ করতে হবে বুঝেশুনে। হিট স্ট্রোকের ঝুঁকি ও গরমজনিত অসুস্থতা থেকে রক্ষা পেতে এমন খাবার বেছে নিতে হবে যেগুলো শরীর শীতল ও সতেজ রাখে। জেনে নিন এমনই কিছু খাবার সম্পর্কে।শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

১। গরমে সুস্থ থাকতে চাইলে রসালো ফল তরমুজ খান নিয়মিত। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন (Vitamin) এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়া তরমুজের প্রায় পুরোটাই পানি। ফলে স্বাভাবিকভাবে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে এই ফল।

২। দই রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়। দই দিয়ে লাচ্ছি বানিয়ে খেতে পারেন এই গরমে। দই পেট ও শরীর ঠান্ডা রাখে। এছাড়া দই অন্ত্রে উপকারী ব্যাক্টেরিয়া নিঃসরণ করে ও রক্তে কোলেস্টেরল (Cholesterol) কমাতে সাহায্য করে।

৩। প্রাকৃতিক উপায়ে শরীর ঠান্ডা রাখতে চাইলে ডাবের পানি খান প্রতিদিন। এতে থাকা উপকারী বিভিন্ন খনিজ উপাদান শরীরে পানির চাহিদা পূরণ করে। হজমের জন্যও সহায়ক ডাবের পানি।

৪। শসা খান বেশি করে। শসার একটি বড় অংশই পানি। ফলে এটি ডিহাইড্রেশন (Dehydration) হতে দেবে না। শসার সালাদ বানিয়ে খেতে পারেন।

৫। প্রাকৃতিকভাবে শরীর শীতল করতে পারে পুদিনা পাতা। এই সময় ডায়েটে তাই ভেষজটি যোগ করা জরুরি। সালাদ, জুস বা শরবতে মিশিয়ে নিতে পারেন পুদিনা পাতা।

৬। আপেলের ৮৬ শতাংশই পানি। শরীরের বাড়তি পানির চাহিদা মেটাতে তাই প্রতিদিন খান আপেল। আঁশসমৃদ্ধ আপেল (Apple) খেলে দূর হয় কোষ্ঠকাঠিন্যও।

৭। শরীর ঠান্ডা রাখতে পারে কলা। প্রতিদিন কলা খান গরমে সুস্থ থাকতে। কলা যেমন তাৎক্ষণিক শক্তির জোগান দেয়, তেমনি আমাদের শরীরের টিস্যুগুলোকে বাড়তি পানি শুষে নিতে সহায়তা করে। ফলে নিয়মিত কলা খেলে শরীর সতেজ থাকে।

৮। সাইট্রাস ফল খান। এগুলো ভিটামিন সি (Vitamin C) এর চমৎকার উৎস। এছাড়া সাইট্রাস ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant) আমাদের শীতল থাকতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খাবার

এই গরমে সুস্থ রাখবে হালকা খাবার

ঘরে-বাইরে সবখানেই গ্রীষ্মের ঝলসানো হাওয়ার দাপট। পুড়ে যাচ্ছে ত্বক। শুকিয়ে যাচ্ছে মুখ। তৃষ্ণা বাড়ছে। প্রখর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *