Home / রান্না ঘর / বাড়িতেই বানিয়ে নিন গরম গরম রসগোল্লা

বাড়িতেই বানিয়ে নিন গরম গরম রসগোল্লা

বাঙালির প্রিয় মিষ্টি রসগোল্লা (Rasgulla)। কিন্তু এই মিষ্টি কী বাড়িতে বানানো সম্ভব? কেন নয়? তবে তার জন্য দরকার সঠিক উপকরণ। এবং সঠিক পদ্ধতি। রসগোল্লা শুধু মিষ্টি নয়, এর ইতিহাস জড়িয়ে আছে বাঙালির সঙ্গে। পয়লা বৈশাখে রসগোল্লা না হলে কী আর জমে! সন্ধ্যে বেলা চায়ের আড্ডায় দুটো গরমা গরম রসগোল্লা হলে তো আর কেয়া বাত!রসগোল্লা

বাড়িতেই বানিয়ে নিন গরম গরম রসগোল্লা

তবে বাড়িতেও এই রসগোল্লা বানানো যায়। তার জন্য প্রথমেই কিছু উপকরণ লাগবে। আপনার বাড়িতে কতজন আছে সেই হিসেবে আপনি রসগোল্লা বানাতে পারেন।

উপকরণ: এক লিটার দুধ। একটা পাতি লেবু (Lemon)। হাফ টেবিল চামচ ময়দা (পরিবর্তে সুজি ব্যবহার করা যেতে পারে।) দু’কাপ চিনি, ছোট দানার। তিন কাপ জল।

পদ্ধতি: প্রথমে আগে থেকেই দুধ গরম করে ফ্রিজে রেখে ৩০ মিনিট অথবা এক ঘণ্টা ঠাণ্ডা করে নিন। এবার দুধ (Milk) ফ্রিজ থেকে বার করে ছানা কাটানোর জন্য দুধে লেবুর রস ঢেলে দিন। লেবুর রস দিয়ে দুধ আবার গরম করতে দিন। দুধ ছানা হলে নামিয়ে ফেলুন। এর পর ছানাটি ভাল করে কাপড়ে ছেঁকে নিন। ছানা ছেঁকে নেওয়া জন্য একটি পাত্রে পরিষ্কার কাপড়ের উপর ছানা ছেঁকে নিন। ছানা একটু ঠাণ্ডা জল দিয়ে নিন কাপড় দিয়ে পেঁচিয়ে রাখুন। ছানা পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে জল ঝরিয়ে নিন।

এবার ছানাটি ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়ে ভালোভাবে মিহি করে পেস্ট করে নিন যাতে এর মধ্যে ছানার দানা না থাকে। হাফ চা চামচ ময়দা মিশিয়ে হাত দিয়ে ভালভাবে মিহি করে পেস্ট। এই কাজে কাঠের পাটাতন ব্যবহার করতে পারেন। ছানা যত মিহি হবে রসগোল্লা (Rasgulla) তত ভালো হবে। একটাও ছানার দলা যেন না থাকে।

এবার রসগোল্লার রস বানানোর জন্য একটি পাত্রে তিন কাপ জলে দুই কাপ চিনি এবং কয়েকটি এলাচ দানা দিয়ে ফোটান। ভালোভাবে ফোঁটাতে হবে যতক্ষণ না রসগোল্লার রসের মতো হয়ে আসে। এবার ছানা মিহি পেস্ট হয়ে গেলে ছোট ছোট টুকরো গোল গোল করে নিন রসগোল্লার আকারে।

ফুটন্ত রসে ছোট ছোট গোল করা ছানার টুকরোগুলি দিয়ে দিন। এবার কিছুক্ষণ গরম করুন। কিছুক্ষণ ফোটানোর পর দেখবেন রসগোল্লাগুলি ফুলে উঠছে। একটু নাড়াচাড়া দিন। যতক্ষণ না পর্যন্ত রসগোল্লা (Rasgulla) পুরো রসের মধ্যে ডুবে যাবে। প্রায় ১০ মিনিট ধরে ফোঁটাতে হবে। ব্যস তৈরি রসগোল্লা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কাঁচা আমের শরবত

গরমে প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত

বৈশাখের গরম যেন ঝলসে দিচ্ছে চারপাশ। অতিরিক্ত গরমে কিছু খেয়েও শান্তি নেই। মুখের রুচিটা কোথায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *