Home / ত্বকের যত্ন / গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার

গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার

গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার। গ্রীষ্মের প্রখর গরমে ত্বকের যাচ্ছেতাই অবস্থা। তার উপর আবার রয়েছে ট্যানিংয়ের মতো সমস্যা। গরমেও ত্বক (Skin) উজ্জ্বল ও সতেজ রাখতে চাইলে পাকা পেঁপের ফেস প্যাক ব্যবহার করতে পারেন। এর এক্সফোলিয়েটিং ক্ষমতাও রয়েছে। পেঁপে ভিটামিন এবং পুষ্টিতে ভরপুর যা আমাদের শরীর এবং ত্বকের জন্য স্বাস্থ্যকর। নিস্তেজ এবং ক্লান্ত ত্বককে উজ্জ্বল করতে কীভাবে পেঁপের প্যাক ব্যবহার করবেন জেনে নিন।ত্বকের যত্ন

গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার

১। পেঁপে এবং চালের আটা
এক টেবিল চামচ চালের আটার সাথে একটি পাকা পেঁপে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এক্সফোলিয়েট করার জন্য দুর্দান্ত এই প্যাক। চালের আটার অতি-ক্ষুদ্র কণা ত্বকের ছিদ্র খুলে দেয় এবং ভেতর থেকে ময়লা ও তেল বের করে দেয়। ফলে কোমল এবং মসৃণ হয় ত্বক। এটি রক্ত সঞ্চালন (Blood circulation) প্রক্রিয়াকেও উন্নত করে এবং ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে।

২। পেঁপে এবং অ্যালোভেরা জেল
পাকা পেঁপে (Papaya) ম্যাশ করে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে সময় নিয়ে ম্যাসাজ করুন। ত্বক সুরক্ষিত করবে অ্যালোভেরা জেল যা ত্বকে বাহ্যিক ময়লা প্রবেশ করতে বাধা দেবে। এছাড়া এই প্যাকের নিরাময় এবং প্রশান্তিদায়ক বৈশিষ্ট্য রয়েছে। রোদে পোড়া এবং অকাল বার্ধক্যজনিত সমস্যাগুলো দূর করবে পেঁপে ও অ্যালোভেরার প্যাক।

৩। পেঁপে ও লেবু
পাকা পেঁপে চটকে কয়েক ফোঁটা লেবুর রস (Lemon juice) মেশান। মিশ্রণটি ব্লেন্ড করে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এ ফেসপ্যাকটি ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসবে।

৪। ডিম ও পেঁপে
আধা কাপ পাকা পেঁপের টুকরার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মিশিয়ে ফেটিয়ে নিন। মুখ ও গলার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বক টানটান রাখতে সাহায্য করবে।

৫। মিল্ক ক্লিনজার ও পেঁপে
পেঁপে চটকে মিল্ক ক্লিনজার (Cleanser) মিশিয়ে ত্বক পরিষ্কার করুন। ত্বকের বাড়তি তেল দূর হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

রোদে ত্বক ভালো রাখবেন যেভাবে

রোদের তাপে বেশ অস্থির হয়ে উঠেছি আমরা। ঘর থেকে বাইরে বের হলেই যেন আগুনের হলকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *