Home / স্বাস্থ্য টিপস / তীব্র গরমে ডাবের পানি খেলে কী হয়?

তীব্র গরমে ডাবের পানি খেলে কী হয়?

গরমে স্বস্তি পেতে ডাবের পানির কোনো বিকল্প নেই। কিন্তু জানেন কি তীব্র গরমে ডাবের পানি (Coconut Water) খেলে শরীরে কী পরিবর্তন ঘটে? বিশেষজ্ঞদের মতে, গরমে ডাবের পানি পান করা বিশেষ উপকারী। কারণ তীব্র গরমে ত্বকে ডিহাইড্রেশন বা পানির ঘাটতি দেখা দিলে তা দ্রুত পূরণ করতে পারে ডাবের পানি। শুধু তাই নয়, রক্তে ক্ষতিকারক গ্লুকোজ এবং কোলেস্টরলের পরিমাণ কমাতে পারে এ পানীয়। নিয়মিত এ পানীয় খাওয়ার ফলে শরীরে ক্যালসিয়াম, মিনারেল ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকে।ডাবের পানি

তীব্র গরমে ডাবের পানি খেলে কী হয়?

পুষ্টিবিদরা বলছেন, এসব উপাদান ছাড়াও ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড (Amino acid), ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক। তাই গরমে নিয়মিত পান করা উচিত এ পানীয়।

ডাবের পাণি হজম শক্তি বাড়ানোর পাশাপাশি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে এ পানীয়।

গরমে ইউরিন ইনফেকশন অনেকের বেড়ে যায়। এ সমস্যা সমাধানেও ডাবের পানি কার্যকর। তাছাড়া দ্রুত কর্মশক্তি ফিরে পেতেও ডাবের পানি (Coconut Water) পানের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না।

যেহেতু দেশে পড়েছে তীব্র গরম, সেই সঙ্গে পবিত্র মাহে রমজান চলছে। আর তাই বিক্রেতারা এখন ডাবের মূল্য বাড়িয়ে দিয়েছে দ্বিগুণ। এ কারণে প্রতিদিন ডাবের পাণি খেতে না পারলে সপ্তাহে অন্তত দু’গ্লাস ডাবের পানি পান করতে চেষ্টা করুন।

অনেকেই মনে করেন, ডাবের শাঁস পেটের গোলযোগ সৃষ্টি করতে পারে। তাই অনেকেই ডাবের শাঁস না খেয়ে ফেলে দেন। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানির পাশাপাশি ডাবের শাঁসেও রয়েছে উপকারী গুণ।

যেমন ডাবের শাঁস ত্বকের কোষকে পুনর্জীবিত করতে সাহায্য করে। ত্বককে মসৃণ করতে এর জুড়ি নেই বললেই চলে। ত্বকের দাগ দূর করার পাশাপাশি রোদে পোড়া ভাব অপসারণে এই খাবারটি দারুণ কাজ করে। তাই গরমের ক্ষতিকর দিক এড়াতে নিয়মিত ডাবের পানি (Coconut Water) পান করার অভ্যাসের সঙ্গে খেতে পারেন ডাবের শাঁসও।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হাঁটার

নিয়মিত হাঁটার ৫টি উপকারিতা জেনে নিন

ওজন (Weight) ঠিক রাখতে হাঁটার গুরুত্ব আমাদের সবার জানা। হাড়ের জয়েন্ট ঠিক রাখতেও হাঁটার উপকারিতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *