Home / রান্না ঘর / বৃষ্টির দিনে সুস্বাদু চিংড়ি খিচুড়ি রান্নার রেসিপি

বৃষ্টির দিনে সুস্বাদু চিংড়ি খিচুড়ি রান্নার রেসিপি

সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। আর বৃষ্টির কথা শুনলেই বাঙালির খিচুড়ি খাওয়ার লোভ সামলানো কঠিন হয়ে পড়ে। তাই অধিকাংশ বাড়ি থেকেই ভেসে আসে খিচুড়ির ঘ্রাণ। বৃষ্টির সঙ্গে খিচুড়ির এই সম্পর্ক অনেক দিনের। মাংসের খিচুড়ি তো সব সময়ই খাওয়া হয়। আজ রান্না করুন ভিন্ন স্বাদের চিংড়ি খিচুড়ি রেসিপি। চলুন জেনে নিই কীভাবে বাসায় সহজেই রান্না করবেন চিংড়ি খিচুড়ি।চিংড়ি খিচুড়ি

বৃষ্টির দিনে সুস্বাদু চিংড়ি খিচুড়ি রান্নার রেসিপি

উপকরণ
১। চিংড়ি- আধা কেজি
২। পোলাওয়ের চাল- ২ কাপ
৩। মসুর ডাল- আধা কাপ
৪। মুগ ডাল- ১ কাপ
৫। তেল- পরিমাণমতো
৬। ডিম- ১টি
৭। আদা বাটা- ২ টেবিল চামচ
৮। হলুদ গুঁড়া- ২ টেবিল চামচ
৯। মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ
১০। জিরা, ধনিয়া গুঁড়ো – ১ টেবিল চামচ
১১। লবণ- পরিমাণমতো
১২। পানি- পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

চিংড়ি কেটে ধুয়ে নিতে হবে। এবার তাতে আদা বাটা, হলুদ, মরিচ গুঁড়া,জিরা, ধনিয়া, লবণ ও ডিমের সাদা অংশ দিয়ে মাখিয়ে ম্যারিনেট করে নিন। চুলায় তেল দিয়ে তাতে ম্যারিনেট করা চিংড়িগুলো ভাজুন। আরেকটি পাত্রে তেল দিয়ে ডাল চাল মিশিয়ে ভেজে তাতে পরিমাণ মতো পানি দিন।

এবার লবণ ও বেরেস্তা ছেড়ে দিয়ে ঢাকনা দিয়ে দিন। আধা সেদ্ধ হয়ে এলে তাতে ভাজা চিংড়িগুলো ছেড়ে দমে ঢেকে রাখুন। দু-তিনটি মরিচ কুচি ছেড়ে দিন। চুলা বন্ধ করে আরও পাঁচ মিনিট ঢাকনা দিয়ে রাখুন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কাঁচা আমের শরবত

গরমে প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত

বৈশাখের গরম যেন ঝলসে দিচ্ছে চারপাশ। অতিরিক্ত গরমে কিছু খেয়েও শান্তি নেই। মুখের রুচিটা কোথায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *