Home / লাইফস্টাইল / মনোযোগ নষ্ট হয় যেসব খাবারে

মনোযোগ নষ্ট হয় যেসব খাবারে

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য খাবার গুরুত্বপূর্ণ। বেশ কয়েকটি গবেষণা আমাদের জানাচ্ছে, খাবার আমাদের মনকেও প্রভাবিত করতে পারে। মেডিক্যাল নিউজ টুডে সম্প্রতি জানিয়েছে, কিছু খাবার ও পানীয় রয়েছে যা আপনার মনোযোগ নষ্ট করতে পারে। উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার, অতিরিক্ত চিনি বা লবণ খেলে শারীরিক সমস্যার পাশাপাশি ক্ষতি হতে পারে মানসিক স্বাস্থ্যের।মনোযোগ

মনোযোগ নষ্ট হয় যেসব খাবারে

১। পেস্ট্রি, কেক ও সাদা রুটি
গ্রেট লেকস ফাংশনাল নিউরোলজি জানিয়েছে কিছু সুইটস যেমন পেস্ট্রি, মাফিন, কেক, টোস্ট করা সাদা রুটি উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার। এসব খাবার সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতার ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কারণ এসব খাবার রক্তে শর্করা বাড়ায়। আর রক্তে শর্করা বাড়লে মস্তিষ্ককে আগের চেয়ে বেশি শক্তির জন্য ক্ষুধার্ত রাখতে পারে। ফলে ক্লান্তি ও ভুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি করতে পারে।

২। বেশি চিনির পানীয়
বেশির ভাগ লোকই অতিরিক্ত চিনিযুক্ত পানীয়তে চুমুক দিতে পছন্দ করেন। কোক বা সফট ড্রিংকসে কত চিনি থাকে তা তো জানাই আছে। বেশি চিনি খেলে রক্তে শর্করাকে দ্রুত বাড়ে। ফলে মনোযোগ বজায় রাখা কঠিন করে তুলতে পারে। সাইকোলজি টুডে অনুসারে, অতিরিক্ত চিনিযুক্ত পানীয় অলসতা, স্ট্রোক, ডিমেনশিয়া ও বিষণ্ণতার ঝুঁকির বাড়িয়ে দেয়।

৩। বাড়তি লবণ
নেচার নিউরোসায়েন্স জার্নালে একটি গবেষণা জানাচ্ছে, অতিরিক্ত লবণ মনোযোগের ঘাটতির কারণ হতে পারে। সেরিব্রাল রক্তনালীর ভেতরের এন্ডোথেলিয়াল কোষ মস্তিষ্কের ভাস্কুলার টোন নিয়ন্ত্রণে কাজ করে। বাড়তি লবণ আছেযেসব খা বারে সেগুলো উপরোক্ত কোষগুলোর কর্মহীনতার কারণ হতে পারে। বেশি লবণ খেল তা মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করতে পারে, যা স্মৃতিশক্তি কমিয়ে দিতে পারে।

৪। কফি
পরিমিত পরিমাণ কফি পান করলে তা আপনাকে সতেজ করে ঠিকই কিন্তু অতিরিক্ত কফি পান করলে তা আপনার জন্য অস্বস্তিকর হতে পারে। হতে পারে এটি মনোযোগ নষ্টের কারণ। কারও কারও ক্ষেত্রে অকল্প ফি খেলেও এ সমস্যা দেখা দিতে পারে। মায়ো ক্লিনিকের দেওয়া তথ্য অনুসারে, কফি কারও কারও জন্য অস্থিরতা ও ঘুমের সমস্যার কারণ হতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পোশাক

গরমে স্বস্তির পোশাক কেমন হবে

জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা দিনকে দিন বেড়েই চলেছে। ঘরে বাইরে সব জায়গায় যেন বেহাল দশা। গরমের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *