Home / লাইফস্টাইল / বসে কাজ করার সময় খেয়াল রাখবেন যে ৬টি বিষয়

বসে কাজ করার সময় খেয়াল রাখবেন যে ৬টি বিষয়

কাজের ব্যস্ততার মধ্যেও শরীরের কিছু হালকা ব্যায়াম প্রয়োজন। তেমনি কাজের পদ্ধতি ঠিক হওয়াটাও জরুরি। কম্পিউটার ব্যবহার ও বসে কাজ করার সময় যেসব বিষয় খেয়াল রাখা দরকার—বসে

বসে কাজ করার সময় খেয়াল রাখবেন যে ৬টি বিষয়

১. সবসময় পিঠ ও ঘাড় সোজা রেখে বসুন। ঘাড় বা কোমর বাঁকিয়ে বসলে পরবর্তী সময়ে ব্যথা হতে পারে।

২. নরম গদির চেয়ার পরিহার করুন। রিভলভিং চেয়ারও স্বাস্থ্যসম্মত নয়। এমন চেয়ার ব্যবহার করুন, যাতে বসলে পুরো মেরুদণ্ড স্বাভাবিক, সোজা ও স্থির থাকে। আরামদায়ক উচ্চতার চেয়ার-টেবিল ব্যবহার করুন। পিঠ টান করে পেছনে লাগিয়ে বসা ভালো।

৩. কম্পিউটার মনিটর থাকবে চোখের উচ্চতায়। শরীর থেকে মনিটরের দূরত্ব থাকবে কমপক্ষে একহাত। অনেকে অফিসের ডেস্কের যে কোনো এক প্রান্তে কম্পিউটারের মনিটর রাখেন (ডান বা বাম দিকে)। ফলে বারবার মনিটরের দিকে ঘাড় ঘুরিয়ে কাজ করতে হয়। এটি একেবারেই উচিত নয়। কিছু দিন এভাবে কাজ করলে ঘাড়ের ব্যথায় ভুগতে হবে। তাই কম্পিউটারের মনিটর রাখুন ঠিক সামনের দিকে।

৪. ফাইল বা কোনো কাজ পড়তে হলে বা কিছু লিখতে হলে খেয়াল রাখুন যেন ঘাড় বাঁকিয়ে কাজটি করতে না হয়। টেবিল কিছু হলে ঘাড় বাঁকিয়ে লিখতে হতে পারে। এ ক্ষেত্রে টেবিল পরিবর্তন করা সম্ভব না হলেও টেবিলের ওপর অধিক পুরুত্বের বইপত্র রেখে কাজের জায়গাটুকু উঁচু করে নিন। এভাবে কাজ করলে ঘাড় বাঁকাতে হবে না।

৫. কম্পিউটারের মাউস বা কি-বোর্ড ব্যবহারের সময় হাতের কবজি ভাঁজ করে রাখা ঠিক নয়। কবজি ভাঁজ না করে সোজাভাবে হাত রেখে কাজ করার অভ্যাস গড়ে তুলুন। কি-বোর্ড ও মাউস রাখুন আরামদায়ক দূরত্বে। কাজ করার সময় শরীর থেকে কনুই যেন খুব দূরে সরে না যায়।

৬. কাজের সময় পা সোজাভাবে মাটিতে রাখুন, চাইলে পা-দানিতে রাখতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সুখী

সুখী হওয়ার এই ৫টি অভ্যাস আপনার আছে কি?

জীবন পরিস্থিতি, সম্পর্ক এবং এমনকী আমাদের দৈনন্দিন অভ্যাসও সুখ তৈরিতে কাজ করে। কিন্তু আপনি কি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *