Home / বিউটি টিপস / মুখের অবাঞ্ছিত লোম তুলুন এবার ঘরোয়া প্যাক দিয়ে

মুখের অবাঞ্ছিত লোম তুলুন এবার ঘরোয়া প্যাক দিয়ে

মুখের অবাঞ্ছিত লোম কারও পছন্দ নয়। কিন্তু পার্লারে গিয়ে থ্রেডিং (Threading) করা বেশ কষ্টকর। এদিকে অফিস-বাড়ি সব একা হাতে সামলে অনেকেরই সপ্তাহ অন্তর অন্তর পার্লারে গিয়ে মুখের লোম তোলার সুযোগ হয়ে ওঠে না। আবার পার্লারে মুখের লোম তোলার পদ্ধতিও যথেষ্ট বেদনাদায়ক। সেখানে ওয়াক্সিং, থ্রেডিং ছাড়া তো উপায় নেই। এসব করতে গিয়ে চোখ দিয়ে পানি বেরিয়ে আসে।মুখের অবাঞ্ছিত লোম

মুখের অবাঞ্ছিত লোম তুলুন এবার ঘরোয়া প্যাক দিয়ে

তাই এত ঝামেলার মধ্যে যেতে না চাইলে বরং বাড়িতেই সহজ ও প্রাকৃতিক উপায়ে মুখের লোম ভ্যানিশ হোক এবার। থ্রেডিং, ওয়াক্সিং (Waxing) ও রেজারের ব্যবহার ছেড়ে একদম প্রাকৃতিক উপায়ে মুখের অবাঞ্চিত লোম তুলুন। ঠোঁটের ওপর, দু’গাল ও আইব্রোর অবাঞ্চিত লোম তুলতে ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করুন। এতে লোমও পরিষ্কার হবে এবং ত্বকও ভালো থাকবে।

জেনে নিন ঘরোয়া ফেসপ্যাক তৈরির পদ্ধতি—

১। মুখের লোম তুলতে দুর্দান্ত কার্যকরী চিনির পেস্ট। এর জন্য লাগবে চিনি, গ্লিসারিন এবং লেবুর রস (Lemon juice)। এসব সামান্য কিছু উপকরণ দিয়েই মুখের লোম তুলতে পারবেন ঘরে বসেই। প্রথমে একটি পাত্রে চিনি ও লেবুর রস নিয়ে তা গরম করুন। চিনি সম্পূর্ণ গলে গেলে তা নামিয়ে নিন। ইষদুষ্ণ অবস্থাতেই সেই পেস্টে কয়েক ফোঁটা গ্লিসারিন (Glycerin) মেশান। এই মিশ্রণ ঠোঁটের উপর ও থুতনিতে লাগিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই উপায়ে মুখের লোম তুলে নিতে পারেন।

২। দুধ বা পানির সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট অবাঞ্চিত লোমের ওপর লাগান। পেস্ট শুকনো হয়ে গেলে হাত দিয়ে ঘষে তুলে ফেলুন। লোমের অভিমুখে ঘষবেন। নিয়মিত এই টোটকা ব্যবহার করলে লোমের আধিক্য কমে যাবে।

৩। বেসনের সঙ্গে গোলাপ জল (Rose Water) মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে মাখুন। শুকিয়ে গেলে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। বেসন ত্বককে এক্সফোলিয়েট করে এবং গোলাপ জল ত্বকে সতেজতা আনে।

৪। ডিমের সাদা অংশ মুখে লাগান। শুকিয়ে গেলে পিল-অফ মাস্কের মতো করে এই ফেসপ্যাক তুলে ফেলুন। তৈলাক্ত ত্বকে এই ফেসপ্যাক দুর্দান্ত কাজ করে। এতে ফেসিয়াল হেয়ার দূর হওয়ার পাশাপাশি ত্বক টানটান হয়ে ওঠে।

৫। বেসনের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে মাখুন। শুকিয়ে গেলে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। বেসন ত্বককে এক্সফোলিয়েট করে এবং গোলাপ জল (Rose Water) ত্বকে সতেজতা আনে।

৬। ডিমের সাদা অংশ মুখে লাগান। শুকিয়ে গেলে পিল-অফ মাস্কের মতো করে এই ফেসপ্যাক তুলে ফেলুন। তৈলাক্ত ত্বকে এই ফেসপ্যাক (Face pack) দুর্দান্ত কাজ করে। এতে ফেসিয়াল হেয়ার দূর হওয়ার পাশাপাশি ত্বক টানটান হয়ে ওঠে।

৭। এক চামচ চিনির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে ফেস স্ক্রাব বানিয়ে নিন। এই ফেস স্ক্রাব সার্কুলার মোশনে মুখের ওপর ঘষুন। লেবুর রস (Lemon juice) ত্বকে প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে এবং চিনি ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক উজ্জ্বল করতে

যেসব খাবার ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে

যেসব খাবার ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। অনেকেই মসৃণ উজ্জ্বল ত্বক চায়। কিন্তু অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *