Home / স্বাস্থ্য টিপস / অমলেট খাওয়া কী উপকারী? জেনে নিন

অমলেট খাওয়া কী উপকারী? জেনে নিন

অমলেট খাওয়া কী উপকারী? জেনে নিন। পুষ্টির প্রসঙ্গ এলে ডিম একটি সম্পূর্ণ প্যাকেজ, কারণ এতে সমস্ত পুষ্টি (Nutrition) থাকে। অত্যন্ত পুষ্টিকর এই ডিমে প্রায় ৭২ ক্যালোরি, ৬ গ্রাম প্রোটিন এবং ৫ গ্রাম স্বাস্থ্যকর চর্বি থাকে, যার মধ্যে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।অমলেট

অমলেট খাওয়া কী উপকারী? জেনে নিন

ডিম উচ্চ-মানের প্রোটিনে সমৃদ্ধ, এটি পেশী মেরামত এবং বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ সমস্ত প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড (Amino acid) সরবরাহ করে। ডিম একটি সুষম এবং পুষ্টিকর খাদ্য। আমাদের মধ্যে অনেকেই ডিমের অমলেট খেতে খুবই ভালোবাসেন। তাই তারা প্রতিদিন এই ভাজা খাবার খাওয়া পছন্দ করেন। আবার অনেকে ডিমের এ রেসিপিটি দেখলেই রাগ করেন। চলুন তবে জেনে নিই অমলেট (Omelet) খাওয়ার উপকারিতা ও এ বিষয়ে পুষ্টিবিদরা কী বলেন:

পুষ্টিবিদদের মতে অমলেট খাওয়া কোনোভাবেই ক্ষতিকর নয়। যেকোনো সুস্থ মানুষ এই খাবার খেতে পারেন। তাতে উপকারই পাবেন। তবে একটা কথা মানতেই হবে, ডিম ভেজে খেলে তার পুষ্টিগুণ কিছুটা হলেও কমে যায়। উল্টে তার ক্যালরি ভ্যালু কিছুটা বাড়ে। তাই ডিম ভাজা রোজ রোজ না খাওয়াই মঙ্গল। তার বদলে ভরসা রাখতে পারেন ডিম সিদ্ধের উপর। তাতে এই প্রাণিজ খাবারের সমস্ত পুষ্টিগুণ পাবেন।’

কারা অমলেট খাবেন না?
পুষ্টিবিদদের কথায়, অমলেট বানানোর সময় প্রচুর পরিমাণে তেল দেওয়া হয়। তাতেই এই খাবারের ক্যালোরি ভ্যালু অনেকটা বেড়ে যায়। তাই ডায়াবেটিস, কোলেস্টেরল (Cholesterol) বা হাই প্রেশার থাকলে প্রতিদিন অমলে`ট খাওয়া চলবে না।

এমনকি ওজন স্বাভাবিকের থেকে বেশি থাকলেও এই খাবার এড়িয়ে চলুন। তবে আপনারা চাইলে মাঝেমধ্যে বেশ কিছু সবজি সহযোগে অল্প তেলে অমলেট বানিয়ে খেতেই পারেন। তাতে বিপদের ফাঁদে পড়ার তেমন একটা আশঙ্কা থাকবে না বললেই চলে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শিশুদের হার্ট

শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার

শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার। বর্তমান সময়ে হার্টের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা অনেকটাই বেড়েছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *