Home / বিউটি টিপস / মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পাওয়ার উপায়

মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পাওয়ার উপায়

অফিস, পার্টি, বন্ধুদের আড্ডা বা ঘরোয়া আয়োজন যেখানেই যান না কেন মেকআপ (Makeup) যেন লাগবে। অধিকাংশ মেয়েদের জন্য মেকআপ এখন খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। যে কোন কারণে ঘর থেকে বের হলেই ত্বক উজ্জ্বল ও সুন্দর দেখাতে চাই মেকআপ। কিন্তু রূপচর্চার এই উপকরণ গুলো নীরবে ত্বকের ভেতর থেকে নানা ধরনের ক্ষতি করে। কারণ মেকআপ সমগ্রীগুলো সাধারণত কেমিক্যাল (Chemical) থেকে তৈরি বলেই এর রয়েছে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া।সুন্দর ত্বক

মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পাওয়ার উপায়

প্রতিদিন মেকআপ পণ্যের ব্যবহারে ত্বক ধীরে ধীরে মলিন হয়ে যায়। অনেক ক্ষেত্রে স্বাভাবিক উজ্জ্বলতা হারায়। এছাড়াও ভালো মানের মেকআপ পণ্যে ব্যবহার না করলে ত্বকের অপূরণীয় ক্ষতিও হতে পারে। তাই সবসময় মেকআপ ব্যবহার না করে সহজ কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে ত্বক (Skin) সুন্দর রাখা সম্ভব।

দিনের শুরুতেই ভালো মানের ফেইসওয়াশ বা ক্লিনজার (Cleanser) ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিতে হবে। তারপর চন্দনগুঁড়া ও মুলতানি মাটি ভালো ভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। দুই মিনিট পর স্ক্রাব দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে। এতে মুখের ত্বকের অতিরিক্ত তেল দুর হবে। মেকআপ ছাড়াই ত্বক দেখাবে অনেক বেশি উজ্জ্বল।

মুখ ভালো করে ধুয়ে আপনার ত্বক অনুযায়ী সামান্য পরিমাণ ময়েশ্চারাইজার (Moisturizer) লাগান। সকাল ও রাতে প্রতিদিন নিয়মিত ময়েশ্চারাইজার লাগান। এই রকম নিয়মিত করলে কিছুদিনের মধ্যেই আপনার ত্বকে এক আলাদা চমক দেখা যাবে।

ত্বকের পরিচর্যা শুধু বাহ্যিক দিক থেকে করলে হবে না। ত্বকের সৌন্দর্য দীর্ঘস্থায়ী করতে পরিচর্যা করতে হবে ভেতর থেকে। এর প্রধান ধাপ হচ্ছে দিনভর প্রচুর ফল (Fruit) খাওয়া। সকালে খালি পেটে হালকা গরম পানি ত্বকের জন্য ভালো। এবং সারা দিন সঠিক পরিমাণে পানি পান করা উচিত।

মেকআপ পণ্য যত কম ব্যবহার করা হবে, ত্বক তত ভালো থাকবে। এ জন্য চোখের সাজে শুধুমাত্র কাজল ব্যবহার করলেই অনেকটা মেকআপ (Makeup) হয়ে যাবে। এমনকি লাইনার হিসেবেও কাজল ব্যবহার করা যায়।

মুখের সাজে ময়েশ্চারাইজার লাগানোর পর হালকা পাউডার ব্যবহার করলে ফাউন্ডেশন (Foundation) ও কনসিলারের কাজ হয়ে যাবে। এর ফলে ত্বক ঘাম ও অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করবে। ত্বক প্রাণবন্ত দেখাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

তারুণ্য

তারুণ্য ধরে রাখতে গ্রিন ডায়েট

তারুণ্য ধরে রাখতে গ্রিন ডায়েট। ত্বকের তারুণ্য ধরে রাখতে কত কিছুই না করতে হয়! অনেক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *