Home / ত্বকের যত্ন / ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া যে উপকরণ গুলো

ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া যে উপকরণ গুলো

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো কিভাবে ঘরোয়া কিছু উপাদান দিয়ে দূর করতে পারবেন অস্বস্তিকর ব্ল্যাকহেডস(Blackheads)। ব্ল্যাক হেডসের সমস্যাটি একদিকে যেমন বিব্রতকর, তেমনিভাবে বেশ কষ্টদায়কও বটে। ত্বকের(Skin) গভীরে বসে থাকা কালো দানাদার বস্তুটি ত্বকের ভেতর থেকে বের করার প্রক্রিয়াটি মোটেও স্বস্তিদায়ক নয়। ত্বকের বাড়তি তেল(Oil) ও বাইরের ধুলাবালি একসাথে মিশেই মূলত ব্ল্যাক হেডসের সমস্যাটি দেখা দেয়। এই সমস্যাকে বিদায় জানানোর জন্য ঘরোয়া যে উপকরণগুলো ব্যবহার উপকারে আসবে তা জানিয়েছেন একজন চর্মরোগ বিশেষজ্ঞ(Dermatologist)।ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া যে উপকরণ গুলো

হলুদ গুঁড়া:
নিউ জার্সির অ্যাফিলিয়েটেড ডার্মাটোলজিস্ট এন্ড ডার্মাটোলজিক সার্জন আলেক্সেন্ডার ডেইন জানান, হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল ও অ্যান্টিইনফ্ল্যামেটরি ধর্ম ব্ল্যাকহেডসের(Blackheads) সমস্যা দূর করতে সাহায্য করে। হলুদ ব্যবহারের জন্য এক টেবিল চামচ হলুদ গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ নারিকেল তেল(Coconut oil) মেশাতে হবে। তৈরিকৃত পেস্টটি ত্বকের ব্ল্যাকহেডসযুক্ত স্থানে প্রয়োগ করে ১০-১৫ মিনিট পর আলতো ম্যাসাজ করে ধুয়ে নিতে হবে।

টি ট্রি অয়েল:
চর্মরোগ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের ব্ল্যাক হেডস আক্রান্ত স্থানে সরাসরি টি ট্রি অয়েল(Tea Tree Oil) ব্যবহার করতে হয়। এর ফলে আক্রান্ত স্থানের ব্যকটেরিয়া(Bacteria) মরে যায় এবং ব্ল্যাক হেডসের সমস্যাটি দ্রুত কমে আসে। তবে টি ট্রি অয়েল ব্যবহারের ক্ষেত্রে সাবান(Soap) বা ক্রিমের সাথে মিশ্রিত অবস্থায় ব্যবহার করতে হবে।

ব্রাউন সুগার:
চোয়াল ও নাকের ব্ল্যাক হেডস দূর করতে ব্রাউন সুগার, মধু ও লেবুর রস(Lemon juice) খুব ভালো এক্সফলিয়েন্ট হিসেবে কাজ করবে বলে জানান ডেইন। ব্যবহারের জন্য এক টেবিল চামচ ব্রাউন সুগার, দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু(Honey) একসাথে মিশিয়ে ত্বকের আক্রান্ত স্থানে বৃত্তাকারভাবে ম্যাসাজ করতে হবে পাঁচ মিনিটের জন্য। এরপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

গ্রিন টি:
স্বাস্থ্যের জন্য উপকারী গ্রিন টি(Green tea) ত্বকের যত্নেও সমানভাবে উপকারী। ডেইন জানাচ্ছেন, গ্রিন টি ত্বকের অয়েল প্রডাকশন তথা তেল তৈরির মাত্রাকে কমিয়ে আনে এবং ত্বকে অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব তৈরি করে। ব্যবহারের জন্য এক চা চামচ শুষ্ক গ্রিন টি ও এক চা চামচ পানি(Water) একসাথে মিশিয়ে ত্বকের ব্ল্যাক হেডসযুক্ত স্থানে ৩-৫ মিনিটের জন্য ম্যাসাজ করতে হবে। এরপর ত্বক(Skin) ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *