Home / স্বাস্থ্য টিপস / প্রাকৃতিক এনার্জি ড্রিংক তৈরির উপায় জেনে নিন

প্রাকৃতিক এনার্জি ড্রিংক তৈরির উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো প্রাকৃতিক এনার্জি ড্রিংক(Energy drink) কিভাবে তৈরি করবেন। এনার্জি ড্রিংক হলো শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য পূরণ করার সেরা উপায়। এটি আপনাকে প্রাণোচ্ছল রাখতেও সহায়তা করে। তবে বাজার থেকে কেনা রাসায়নিক(Chemical), ক্যাফেইন এবং চিনি(Sugar) বোঝাই এনার্জি ড্রিংক বেছে নিতে হবে না। কারণে সেগুলো স্বাস্থ্যের পক্ষে উপকারী না-ও হতে পারে। আপনি কি জানেন যে, বাড়িতে স্বাস্থ্যকর এবং প্রাকৃতিক এনার্জি ড্রিংক(Energy drink) তৈরি করা সম্ভব? আমাদের শরীরে যা কিছু প্রয়োজন তা প্রকৃতিতে রয়েছে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে ঘরে বসে প্রাকৃতিক এনার্জি ড্রিংকস তৈরির কয়েকটি উপায়।এনার্জি ড্রিংক

প্রাকৃতিক এনার্জি ড্রিংক তৈরির উপায় জেনে নিন

আদা এবং এলাচ
আপনাকে জাগিয়ে তোলা এবং শক্তিতে ভরপুর রাখার জন্য নো-ক্যাফেইন এবং চিনিমুক্ত পানীয় চান? এই আদা এবং এলাচের এনার্জি ড্রিংক(Energy drink) খেতে পারেন যা দ্রুত তৈরি করা সম্ভব। একটি মগে খোসা ছাড়ানো আদার ২টি পাতলা টুকরো কেটে নিন, ১/২ ইঞ্চি পরিমাণ আদার রস(Ginger juice) বের করে নিন। মগের মধ্যে ১/৪ চা চামচ গুঁড়া এলাচ, ১/৪ চা চামচ হলুদ গুঁড়া এবং ১/২ চামচ মধু(Honey) দিয়ে গরম পানি মেশান। আদা রক্ত সঞ্চালন বাড়ায় এবং হলুদ শক্তির স্তর বাড়ায়। এলাচ শক্তির মাত্রা বৃদ্ধি করে।

ডাবের পানি এবং লেবু
ডাবের পানির উপকারিতা আমরা সবাই কম-বেশি জানি। তীব্র গরমে প্রাণ জুড়াতে ডাবের সুমিষ্ট পানি পান করেন অনেকেই। রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন ও পাইরিডোক্সিনের মতো উপকারী উপাদানে ভরপুর ডাবের পানি(Coconut water) প্রতিদিন পান করলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। এদিকে ভিটামিন সি-তে ভরপুর লেবুর গুণ সম্পর্কে সবারই জানা। দ্রুত শক্তি পাওয়ার জন্য এই দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে পান করতে পারেন। একগ্লাস ডাবের পানিতে এক চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে নিলেই যথেষ্ট। এটি আপনাকে সতেজ তো করবেই, শক্তি জোগাবে দ্রুত।

ব্যানানা ও গ্রিন স্মুথি
এই প্রাকৃতিক এনার্জি ড্রিংক(Energy drink) তাদের জন্য, যারা বাড়িতে নিয়মিত ওয়ার্কআউট করছেন। কলা এবং শাকসবজি স্মুদি হুই প্রোটিন সমৃদ্ধ ইলেক্ট্রোলাইট সরবরাহ করে এবং দিন শুরু করার জন্য ভালো কার্বস সরবরাহ করে। একটি ব্লেন্ডারের পাত্রে ১টি পাকা কলা(Banana) ২ টেবিল চামচ পিনাট বাটার, ১ স্কুপ চিনিবিহীন হুই প্রোটিন, একমুঠো ধোয়া এবং কাটা পালংশাক, ১/২ কাপ দই, ১ কাপ আপনার ফ্যাটছাড়া দুধ(Milk) যোগ করুন। মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। ক্লান্তিকে বিদায় জানাতে এটি পান করুন।

কোকোনাট আইসড টি
আপনাকে শক্তি(Power) জোগাতে চায়ে ক্যাফেইন থাকতেই হবে, এমন কোনো কথা নেই। অ্যান্টিঅক্সিডেন্টের সাহায্যে ডাবের পানির আইসড টি আপনাকে শক্তি সরবরাহ করে। ১ কাপ ঠান্ডা গ্রিন টি, ১ চামচ মধু(Honey), এক চিমটি লবণ এবং ১ কাপ ডাবের পানি যোগ করুন এবং সবকিছু একসাথে নাড়ুন। পানীয়টিতে ঠান্ডা শসা যোগ করুন এবং সতেজ শক্তি বৃদ্ধির উপভোগ করুন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঠান্ডা পানি

এই গরমে ফ্রিজের ঠান্ডা পানি ভালো নাকি ক্ষতিকর

দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ঠ নগরবাসী। একে তাপমাত্রা সহন ক্ষমতার বাইরে, তার সঙ্গে রয়েছে বাতাসের অত্যধিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *