Home / লাইফস্টাইল / তেলাপোকার উপদ্রব থেকে মুক্তির ৫টি উপায় জেনে নিন

তেলাপোকার উপদ্রব থেকে মুক্তির ৫টি উপায় জেনে নিন

এক যন্ত্রণাদায়ক পতঙ্গের নাম তেলাপোকা(Cockroach)। বিভিন্ন যায়গায় ঘুরে বেড়ায় তেলাপোকা, এদের উপদ্রব একবার শুরু হলে আর মুক্তির উপায় মেলে না। তবে উপায় জানা থাকলে সহজেই ঘর রাখতে পারেন তেলাপোকা মুক্ত। আসুন তাহলে দেখে নেই সেই উপায় গুলো।তেলাপোকার উপদ্রব

তেলাপোকার উপদ্রব থেকে মুক্তির ৫টি উপায় জেনে নিন

১। নিমপাতা
আলমারিতে, বা কাপড় রাখেন যে সকল স্থানে। সে সকল স্থানে নিমপাতা(Neem leaves) বা কালোজিরা কাপড়ে বেধে পুটুলি করে রাখুন। তোশকের নিচেও রাখতে পারেন। নিমপাতার পানি দিয়ে ঘন মুখতে পারেন। দেখবেন তেলাপোকার উপদ্রব একদম কমে গিয়েছে।

২। সোডা ও মধু
চিনির সাথে বেকিং সোডা(Baking soda) মিশীয়ে নিন। চাইলে মধুও ব্যবহার করতে পারেন। এই মিষ্টির গন্ধে তেলাপোকা খাবারের প্রতি আকৃষ্ট হবে। আর বেকিং সোডার প্রকোপে মারা পড়বে।

৩। বোরিক পাউডার
তেলাপোকা দূর করতে বোরিক পাউডার বেশ কার্যকর। আটা বা ময়দার সাথে বোরিক পাউডার(Boric powder) মিশিয়ে চারপাশে ছড়িয়ে দিন। দেখবেন কমে এসেছে তেলাপোকা।

৪। তেজপাতা
তেজপাতার ঘন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। তাই তেজপাতা(Bay leaves) কাজে লাগিয়ে সহজেই তেলাপোকা তাড়াতে পারেন। তেজপাতা গুড়ো করে ছড়িয়ে দিতে পারেন ঘরের আশেপাশে।

৫। গোলমরিচ,রসুন,পেঁয়াজ
একচামচ গোলমরিচ, রসুন(Garlic) ও পেঁয়াজ বাটা আধা কাপ নিয়ে এক লিটার পানিতে মিশিয়ে নিন। এই পানি দিয়ে ঘর মুছতে পারেন। পালিয়ে যাবে তেলাপোকা।

Check Also

মেয়ে পটানোর

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন। জীবনে একজন সঙ্গী কে না চায়! অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *