Home / ত্বকের যত্ন / ত্বক ফর্সা করার ৫টি ঘরোয়া উপায় জেনে নিন

ত্বক ফর্সা করার ৫টি ঘরোয়া উপায় জেনে নিন

জন্মগতভাবে আমরা একেকজন একেক ধরনের গায়ের রং পাই। কেউবা ফর্সা, কেউবা শ্যামলা। গায়ের রং চাপা হলে তা নিয়ে মন খারাপ করেন অনেকেই। আরেকটু উজ্জ্বল ত্বক(Skin) পাওয়ার আকাঙ্ক্ষা থাকে তাদের। আবার জন্মগতভাবে ফর্সা ত্বক পেয়েও ধুলোবালি আর রোদের কারণে তা হারাতে বসেন অনেকেই। তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে তখন নানারকম ক্রিম(Cream) ব্যবহার করে থাকেন। কিন্তু সেসব ক্রিম কেমিক্যালযুক্ত হওয়ার কারণে তা ত্বকের জন্য সবসময় উপকারী নাও হতে পারে। তাই ফর্সা পেতে মেনে চলতে পারেন এই উপায়গুলো-ত্বক

ত্বক ফর্সা করার ৫টি ঘরোয়া উপায় জেনে নিন

১। পেঁপে আর ডিমের মাস্ক
পেঁপে আর ডিম(Egg) একসঙ্গে ব্যবহার করলে ত্বকের রঙ আস্তে আস্তে ফর্সা হচ্ছে আর হালকা হবে। তার সঙ্গে আসছে একটা সুন্দর উজ্জ্বল ভাব। ডিমের প্রোটিন ত্বককে টানটান রাখবে। এর সঙ্গে দই যখন যোগ হবে তখন তা আপনার স্কিনকে ভিতর থেকে পরিষ্কার করবে।

পদ্ধতি: ৩ চামচ পেপের রস, ২ চামচ দই, ৪ চামচ অ্যাপেল সিডার ভিনিগার, ৩ চামচ আমন্ড অয়েল(Almond Oil), গ্লিসারিন ও একটি ডিমের সাদা অংশ নিন। গ্লিসারিন আর ডিম ছাড়া বাকি সবকটি উপকরণ একটি পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটা ঘন পেস্ট মতো তৈরি হবে। সেটা এবার ফ্রিজে রেখে দিন ঘণ্টা দুয়েকের মতো। তারপর বের করে তাতে দিন গ্লিসারিন(Glycerin) আর ডিমের সাদা অংশ। খুব ভালো করে মেশান। এবার এই পেস্ট মুখে মাখুন আর রেখে দিন প্রায় ২০ থেকে ২৫ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

২। বেসন আর লেবুর রসের প্যাক
ত্বকের জন্য বেসন বেশ উপকারী। আর এর পাশাপাশি লেবু(Lemon) খুব ভালোভাবে ত্বককে পরিষ্কার করে।

পদ্ধতি: ৩ চামচ বেসন, ২ চামচ লেবুর রস(Lemon juice), ১ চামচ হলুদ গুঁড়া ও সামান্য গোলাপ জল নিন। সবকটি উপকরণ খুব ভালো করে একটি পাত্রে মিশিয়ে নিন। তারপর তা মুখে মাখুন। মিশ্রণটা মুখে শুকোতে দিন। তারপর হালকা গরম পানি(water) দিয়ে মুখ ধুয়ে নিন। এটা আপনি সপ্তাহে দুদিন করতে পারেন। হলুদ আপনার ত্বকে উজ্জ্বলতা বাড়াবে আর এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান কোনো রকম দাগ হতে দেবে না।

৩। মধু আর লেবুর রসের প্যাক
লেবুর রস(Lemon juice) মুখ পরিষ্কার করে, ডিটক্সিফাই করে সেটা তো আমরা সবাই জানি। সঙ্গে মধু খুব সুন্দর ভাবে মুখের ময়েশ্চার ধরে রাখে। তাই এই মাস্ক কিন্তু খুব কার্যকরী।

পদ্ধতি: ২ চামচ মধু ও ২ চামচ লেবুর রস নিন। দুটি উপকরণ মিশিয়ে মুখে মাখতে হবে। তারপর তা রেখে দিতে হবে ২০ মিনিট। এরপর হালকা গরম পানি(water) দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিন দিন এটা করাই যায়।

৪। দুধ আর লেবুর রসের প্যাক
দুধ ত্বকের জন্য যে কত ভালো তা আমরা সকলে জানি। এটি ত্বককে পরিষ্কার করে, নরম রাখে।

পদ্ধতি: ৩ চামচ দুধ, ২ চামচ লেবুর রস, ১ চামচ মধু(Honey) ও হলুদ গুঁড়া নিন। একটি পাত্রে দুধ নিয়ে তাতে বাকিসব উপকরণ মেশান। তারপর এই প্যাক মুখে মাখুন। শুকোতে দিন আর গরম পানি দিয়ে ধুয়ে নিন। মুখে সঙ্গে সঙ্গে একটা উজ্জ্বলতা দেখতে পাবেন। সপ্তাহে এক দিন করে করুন।

৫। টমেটো আর মধুর প্যাক
মুখে যদি রোদের থেকে হওয়া পোড়া দাগ(Burn marks) থাকে বা মুখ অতিরিক্ত কালো হতে শুরু করে, তাহলে এটি ব্যবহার করুন। টমেটো এই দাগ খুব ভালোভাবে হালকা করতে পারে।

পদ্ধতি: একটি টমেটো ও ৪ চামচ মধু নিন। একটি পাত্রে আগে টমেটো(Tomato) চটকে নিন। তার মধ্যে এবার মধু মিশিয়ে ভালো করে মেশান। এই প্যাক মুখে মেখে রেখে দিন ২০ মিনিট মতো। তারপর গরম পানিতে ধুয়ে নিন। মুখ সঙ্গে সঙ্গেই তরতাজা লাগবে।

Check Also

ত্বকের যত্ন

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে। গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের নাজুক ত্বক (Skin)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *