Home / রূপচর্চা / অল্প সময়ে ত্বক দাগহীন ও উজ্জ্বল করে তোলার ৩টি উপায় জেনে নিন

অল্প সময়ে ত্বক দাগহীন ও উজ্জ্বল করে তোলার ৩টি উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো অল্প সময়ে ত্বক(Skin) দাগহীন ও উজ্জ্বল করে তোলার ৩টি উপায় সম্পর্কে। সারা মাস রোজা, তারপর ঈদ এর কারনে ত্বকের ঔজ্জ্বল্য অনেকটাই মলিন হয়ে গেছে। ঈদ পর আবার কর্মক্ষেত্রে ফেরত যেতে হবে এই ক্লান্ত ত্বক(Skin) নিয়েই। না, উপায় আছে একটি। ত্বকের দাগ(Skin spots), মলিনতা দূর করে ফেলুন তিনটি ধাপে। চলুন দেখে নিই প্রক্রিয়াটি।ত্বক

অল্প সময়ে ত্বক দাগহীন ও উজ্জ্বল করে তোলার ৩টি উপায় জেনে নিন

আপনি ত্বক এর যত্ন দিনে নিচ্ছেন কী রাতে, তাতে কিছু আসে যায় না। প্রতিদিন তিনটি কাজ করা জরুরী। তা হলো-
– ক্লিনজিং
– টোনিং
– ময়েশ্চারাইজিং

১) ক্লিনজিং
আপনি যদি মেকআপ(Makeup) করে থাকেন, তাহলে আপনি জানেন যে পরিষ্কার ত্বকেই মেকআপ ভালো লাগে। আর মেকআপ না করলেও ত্বক(Skin) পরিষ্কার থাকাটা বাঞ্ছনীয়। প্রতিদিন বাড়ি ফিরে সবটা মেকআপ তুলে ফেলুন, আলসেমি করবেন না। মেকআপ না থাকলেও সারাদিন ত্বক অনেক ধুলোবালির মধ্য দিয়ে যায়। এ কারণে বাড়ি ফিরে ক্লিনজিং(Cleansing)করাটা জরুরী।

এর জন্য যা যা করতে হবে –
– পরিমাণমতো ক্লিনজিং(Cleansing) মিল্ক মুখে ম্যাসাজ করে নিন ৩০ সেকেন্ড, এরপর টিস্যু দিয়ে মুছে ফেলুন। এই কাজটির পুনরাবৃত্তি করুন আরেকবার।
– চোখের মেকআপর সরিয়ে ফেলার জন্য মেকআপ রিমুভাল প্যাড ব্যবহার করতে পারেন।
– এরপর ব্যবহার করুন সাধারণ একটি ফেসওয়াশ(Facewash)।
– সপ্তাহে ২/৩ বার স্ক্রাব বা এক্সফলিয়েটিং ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।
– মুখ মোছার জন্য টিস্যু ব্যবহার করুন, টাওয়েলে অনেক ব্যাকটেরিয়া(Bacteria) থাকতে পারে।
– হালকা কোনো ফেসপ্যাক(Facepack) ব্যবহার করতে পারেন।

২) টোনিং
এ কাজটি বেশীরভাগ মানুষই করেন না। তবে টোনিং সাধারণত ক্লিনজিং(Cleansing) এরই একটি অংশ। টোনার একটি কটন প্যাডে নিয়ে সারা মুখ মুছে নিন। চোখের আশেপাশে ব্যবহার করবেন না। ত্বককে ময়েশ্চারাইজার(Moisturizer) শোষণ করার জন্য প্রস্তত করবে এই কাজটি।

৩) ময়েশ্চারাইজিং
আপনার ব্যবহৃত ময়েশ্চারাইজার মুখ ও ঘাড়ের ত্বকে দিন এবং ওপরের দিকে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করুন। তৈলাক্ত ত্বকের কারণে অনেকের ব্রণ(Acne) হয় এবং তারা মনে করেন ময়েশ্চারাইজার ব্যবহারে তাদের ত্বকের অবস্থা আরও খারাপ হবে। কিন্তু তা মোটেই ঠিক নয়। তারা ব্যবহার করতে পারেন হালকা ময়েশ্চারাইজিং লোশন অথবা জেল। ভারি ক্রিম(Cream) বা তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। ঠোঁটে ব্যবহার করতে পারেন ভ্যাসেলিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো এমন বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *