Home / বিউটি টিপস / তৈলাক্ত ত্বকের জন্য উপকারী ৪টি ফেসপ্যাক

তৈলাক্ত ত্বকের জন্য উপকারী ৪টি ফেসপ্যাক

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তৈলাক্ত ত্বকের জন্য উপকারী ৪টি ফেসপ্যাক(Facepack) সম্পর্কে। সকালে ঘুম থেকে উঠে যেই মুখে হাত দিলেন দেখলেন মুখ খুবই তেলতেলে লাগছে। নাকের চারপাশটা হাত দিতেই দেখলেন হাতে একগাদা তেল(Oil) উঠে এল। আর আয়নার সামনে দাঁড়িয়ে আপনি রোজ যে দেখেন আপনার মুখে ব্রণ(Acne), ফুসকুড়ি এই সব হয়েছে, তাও কিন্তু এই তেলতেলে ত্বকেরই দান। আপনি বলবেন আপনি অনেক কিছু ব্যবহার করেছেন। কিন্তু দেখতেই তো পাচ্ছেন যে তাতে খুব একটা লাভ হল না। এবার তাই বাজারের জিনিস ছেড়ে ঘরের তৈরি উপাদানে বিশ্বাস করুন। আজকের আর্টিকেলটা পড়লেই সবটা বুঝতে পারবেন।ফেসপ্যাক

তৈলাক্ত ত্বকের জন্য উপকারী ৪টি ফেসপ্যাক

বেসনে ভরসা রাখুন
আপনি নিশ্চয়ই রোজ সাবান দিয়ে মুখ(Face) ধোন। তাহলে আজ থেকে এই অভ্যেস বন্ধ করুন। সাবান ব্যবহার করলে আপনার ত্বক আরও খসখসে আর রুক্ষ হয়ে যাবে। আর যদি আপনার মুখে ব্রণ(Acne) বা তার দাগ থেকে থাকে, তাহলে তো কোনও ভাবেই সাবান মুখে লাগানো যাবে না। বেসন(Bason) তার জায়গায় ব্যবহার করে দেখুন। বেসন আপনার ত্বককে ভিতর থেকে পরিষ্কার করবে। আর আপনার ত্বককে দাগহীন উজ্জ্বল বানাতেও সাহায্য করবে। তাই আজ থেকেই বেসন ব্যবহার শুরু করুন। আসুন দেখে নিই কীভাবে আপনারা বেসনের ফেসপ্যাক(Facepack) ব্যবহার করে আপনাদের ত্বককে আরও সুন্দর করতে পারবেন।

১. বেসন আর টম্যাটোর ফেসপ্যাক
আপনার মুখে যদি ব্রণের দাগ(Acne scars) থেকে থাকে, আর অনেক কিছু ব্যবহার করেও তা না যায়, তাহলে আপনি এই প্যাকটি বাড়িতে বানিয়ে দেখতে পারেন। খুবই উপকার পাবেন।

উপকরণ
২ চামচ বেসন, অর্ধেক টম্যাটো, অ্যালোভেরা জেল(Aloe vera gel)।

পদ্ধতি
প্রথমে টম্যাটো ভাল করে পিষে নিতে হবে। তার মধ্যে এবার বেসন যোগ করতে হবে। তার সঙ্গে দু চামচ মতো অ্যালোভেরা জেল মেশাতে হবে। এবার ভাল করে মিশিয়ে একটা পেস্ট বানাতে হবে। তারপর এই পেস্ট মুখে মেখে ৩০ মিনিট মতো রেখে দিতে হবে শুকিয়ে যাওয়া অবধি। তারপর ঠাণ্ডা জল দিয়ে হাল্কা হাতে স্ক্রাব করতে করতে মুখ(Face) ধুয়ে ফেলুন। দেখবেন তখনই মুখ বেশ তরতাজা লাগছে।

২. বেসন আর দুধের ফেসপ্যাক
এই প্যাক ভিতর থেকে ত্বক(Skin) খুব ভাল রাখে, পরিষ্কার করে।

উপকরণ
৩ চামচ বেসন, প্রয়োজন মতো দুধ(Milk), চন্দন গুঁড়ো।

পদ্ধতি
একটি পাত্রে বেসন, ভাল কোনও দোকান থেকে কেনা চন্দন গুঁড়ো(Sandalwood powder) আর দুধ নিয়ে ভাল করে মেশান। এবার এই ঘন পেস্টটা আপনার মুখে ২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন শুকিয়ে না যাওয়া পর্যন্ত। তারপর ঠাণ্ডা জল দিয়ে আস্তে আস্তে ধুয়ে ফেলুন। এটা খুবই উপকারী তৈলাক্ত ত্বকের জন্য। চন্দনের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ভিতর থেকে মুখ(Face) পরিষ্কার করে।

৩. বেসন আর গোলাপ জলের ফেসপ্যাক
আমরা সবাই জানি গোলাপ জল(Rose water) আমাদের ত্বকের জন্য কতটা উপকারী। আর তার সঙ্গে বেসন যুক্ত হলে তো কথাই নেই।

উপকরণ
২ চামচ বেসন, ৩ চামচ গোলাপ জল।

পদ্ধতি
এক পাত্রে বেসন আর গোলাপ জল নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট মুখে মেখে ১৫ মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে আসলে ঠাণ্ডা জল দিয়ে আস্তে আস্তে স্ক্রাব করে ধুয়ে নিন। গোলাপ জল(Rose water) ত্বককে ভিতর থেকে টোন করে আর উজ্জ্বলতা বজায় রাখে। রোজই এই প্যাক ব্যবহার করতেই পারেন।

৪. বেসন আর হলুদের ফেসপ্যাক
বেসন বা হলুদ কোনও কিছুর উপকারিতাই নতুন করে আর বলার নেই। আমাদের ত্বকের যে কোনও সমস্যাতেই হলুদ খুব উপকারী। হলুদের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট(Antioxidant) আর অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান ব্যাকটেরিয়ার সমস্যা দূর করে যা তৈলাক্ত ত্বকের জন্য খুব দরকার।

উপকরণ
৩ চামচ বেসন, ১ চামচ বেকিং সোডা(Baking soda) আর আধ চামচ হলুদ।

পদ্ধতি
সব উপকরণ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। একটা ঘন পেস্ট(Paste) তৈরি হবে। সেই পেস্ট এবার মুখে লাগিয়ে ৩০ মিনিটের জন্য রেখে দিন শুকিয়ে না যাওয়া অবধি। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই ফেসপ্যাক(Facepack) আপনি সপ্তাহে দুদিন করতেই পারেন ব্যবহার।

আপনি এই সবকটি প্যাকই ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

মেকআপ এর সাথে সানস্ক্রিনের ব্যবহার জেনে নিন

বেশ কয়েকটি মেকআপ(Makeup) পণ্য ব্যবহার করা হলে ত্বকের উপর একটি স্তর তৈরি হয়। আপনি যদি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *