Home / স্বাস্থ্য টিপস / চোখের ফোলাভাব দূর করার ১০টি প্রাকৃতিক উপায়

চোখের ফোলাভাব দূর করার ১০টি প্রাকৃতিক উপায়

চোখের নীচে কালো দাগ(Black spots) ও ফোলাভাবে সহজেই ক্লান্তি ধরা পড়ে। মানসিক চাপ ও অবসাদের লক্ষণ এটি। চোখের নীচে ফোলা থাকলে বা কালো লাগলে তুলনামূলক বয়স্কও দেখায়। আসুন দেখে নেই কীভাবে চোখের ক্লান্তি(Eye fatigue) দূর করা যায় যাতে ফোলা কমার পাশাপাশি কালো দাগ দূর করে।চোখের ফোলাভাব

চোখের ফোলাভাব দূর করার ১০টি প্রাকৃতিক উপায়

১। আলু
কাঁচা আলু(Potato) পাতলা করে কেটে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। তারপর বন্ধ চোখের উপর রেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। চোখের ফোলাভাব অনেকটাই কমে যাবে।

২। ঠাণ্ডা দুধ
আপনার চোখ যদি সবসময়ই ফুলে থাকে তাহলে ঠাণ্ডা দুধ(Milk) আপনার জন্য দারুণ উপকারী। ফ্রিজে রেখে ঠাণ্ডা করা দুধে তুলোর বল ভিজিয়ে চোখে দিয়ে ২০ থেকে ৩০ মিনিট বিশ্রাম নিন।

৩। তেলের ব্যবহার
একটা বাটিতে ঠাণ্ডা পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা ভিটামিন ই(Vitamin E) তেল দিয়ে ভালো করে মেশান। তুলার বল ভিজিয়ে চোখে রেখে বিশ মিনিট অপেক্ষা করে তুলে ফেলুন।

৪। শসা
চোখের নীচের ফোলাভাব দূর করার জন্য শসা(Cucumber) বেশ উপকারী। ঠাণ্ডা করা দুই স্লাইস শসার টুকরো চোখের উপর রেখে ২৫ মিনিট অপক্ষা করুন।

৫। ঠাণ্ডা টি-ব্যাগ
ব্যবহৃত বা অব্যবহৃত দুই ধরণের টি-ব্যাগই ব্যবহার করা যায়। সরাসরি ঠাণ্ডা পানিতে টি-ব্যাগ(T-bag) চুবিয়ে সেটি ব্যবহার করতে পারেন আবার ব্যবহৃত টি-ব্যাগ(T-bag) ফ্রিজে রেখে ঠাণ্ডা করেও ব্যবহার করতে পারেন।

৬। চামচ
দুটি চা চামচ ফ্রিজের ঠাণ্ডা পানিতে ভিজিয়ে নিয়ে বা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ফোলা চোখে(Eye) লাগালে উপকার পাবেন। হাতে বেশি সময় না থাকলে এই পদ্ধতিতে বেশি উপকার পাবেন।

৭। ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশ ফেটিয়ে বা বিট করে শক্ত ফোম করে নিতে হবে। এরপর ব্রাশের সাহায্যে চোখের(Eye) চারপাশে লাগিয়ে মিনিট বিশেক অপেক্ষা করে ঠাণ্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন।

৯। গ্রিন টি ব্যাগ
ক্যামোমাইল বা গ্রিন টির(Green tea) ব্যাগ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে চোখে রেখে ১০ থেকে ১৫ মিনিট বিশ্রাম নিন।

১০। পানি পান করুন
সারাদিন যত সম্ভব পানি পান করুন। শরীরে পর্যাপ্ত পানি(Water) গেলে তা ফোলাভাব কমায়। তাই চোখে ফোলাভাব দেখলেই অন্তত এক গ্লাস পানি পান করুন।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *