Home / বিউটি টিপস / যে ৪টি খাবার খেলে বয়স বাড়লেও চেহারায় বয়সের ছাপ পড়বে না

যে ৪টি খাবার খেলে বয়স বাড়লেও চেহারায় বয়সের ছাপ পড়বে না

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ৪টি খাবার সম্পর্কে যা খেলে বয়স(Age) বাড়লেও চেহারায় বয়সের ছাপ পড়বে না। বর্তমান যুগের মানুষ বেশি স্বাস্থ্য ও রূপ সচেতন। তারপরও দূষিত পরিবেশ ও নানা অনিয়মের কারণে আমরা বুড়িয়ে যাচ্ছি। বয়স ধরে রাখা না গেলেও কিন্তু চেহারার বয়স(Age) ঠিক রাখতে পারবেন। কিন্তু সেটি কিভাবে? মুখে বয়সের ছাপ(Ages impression) দূর করতে সম্প্রতি এক গবেষণায় বেশ কিছু খাবারের নাম উঠে এসেছে।বয়সের ছাপ

যে ৪টি খাবার খেলে বয়স বাড়লেও চেহারায় বয়সের ছাপ পড়বে না

যে খাবারগুলো প্রতিদিন ডায়েটে রাখলে চেহারায় বয়সের ছাপ দীর্ঘদিন পড়বে না। চলুন তাহলে দেখে নেওয়া যাক চেহারায় লাবণ্য(Beauty) আনার চারটি কার্যকর খাবার-

১। টক দই(Sour yogurt) বয়স পঁয়ত্রিশ পেরোলেই হাড় দুর্বল হতে থাকে। এতে বাত বা অস্টিওপরেসিসের মতো সমস্যা দেখা দেয়। হাড়ের সমস্যা সমাধানে সব থেকে কার্যকর উপাদান হচ্ছে ক্যালসিয়াম(Calcium)। টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম উপস্থিত। প্রতিদিন ডায়েটে এক বাটি টক দই হাড় সুস্থ রাখতে সহায়তা করে।

২। বাদাম শরীর ও ত্বকের স্বাস্থ্যের জন্য বাদাম(Nut) খুবই উপকারী একটি উপাদান। বাদামের মধ্যে প্রচুর পরিমাণ আনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন, খনিজ, ফাইটোকেমিক্যাল ও অ্যান্টিঅক্সিড্যান্ট(Antioxidant) থাকে। তাই রোজ ঘুম থেকে উঠে ৩-৪টি কাজু বাদাম ও বিকেলে এক মুঠো চিনা বাদাম খুবই উপকারি। এ ছাড়া বাদাম বেটে ফেসিয়াল বা বাদাম তেল(Almond oil) দিয়ে চুলে ব্যবহার করলে ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল থাকবে।

৩। চকোলেট প্রতিদিন ডায়েটে চকোলেট,কোকো বা চকোলেট জাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ(High blood pressure), কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো রোগ প্রতিরোধ করে। শরীরে রক্ত(Blood) চলাচল স্বাভাবিক রাখতেও চকোলেট খুব কার্যকরি ভূমিকা রাখে। ত্বকের বলিরেখা দূর করতেও চকোলেটের ফেশিয়াল খুব উপকারি। এক কথায় চকোলেট আপনার চেহারায় বয়সের ছাপ পড়তে দেবে না।

৪। মাছ-মাছের মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড(Fatty acids) উপস্থিত, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। প্রতিদিন ডায়েটে মাছ থাকলে বয়সকালে চোখে ছানি পড়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এ ছাড়া মাছের তেল হার্ট(Heart) ভাল রাখে ও রক্তে কোলেস্টেরলের পরিমাণও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *