Home / বিউটি টিপস / ঘরোয়া উপায়ে তৈরি করুন নাইট ক্রিম

ঘরোয়া উপায়ে তৈরি করুন নাইট ক্রিম

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো নাইট ক্রিম(Night cream) তৈরির ঘরোয়া উপায় সম্পর্কে। ঘুমের সময় আমাদের ত্বক সবচেয়ে বেশি বিশ্রামে থাকে। এ সময় যে কোনো ক্রিম খুব ভালো কাজ করে। শুধু রাতের জন্য তৈরি ক্রিমগুলোতে আলাদা কিছু উপাদান থাকে, যা ত্বকের কালচে ভাব দূর করে আরও বেশি ফর্সা(Fair) করে তোলে। আর এই উপাদান যদি হয় প্রাকৃতিক তাহলে ত্বকের সুরক্ষা নিয়েও প্রশ্ন থাকে না। প্রাকৃতিক উপায়ে সুন্দর ফর্সা ও মোহনীয় ত্বক থাকবে পার্শ্বপ্রতিক্রিয়াহীন। দেখে নিতে পারেন প্রাকৃতিক উপায়ে তিনটি নাইট ক্রিম (night cream) বানানোর উপায়।নাইট ক্রিম

ঘরোয়া উপায়ে তৈরি করুন নাইট ক্রিম

হোয়াইট নাইট ক্রিম (night cream)
২৫ আউন্স বিশুদ্ধ মোম, ১ আউন্স কাঠবাদাম তেল(Almond oil), ১ আউন্স নারিকেল তেল, ১ চা চামচ গোলাপের বীজ তেল একসঙ্গে মিশিয়ে হালকা আঁচে গলিয়ে নিন। এক কাপ গরম পানিতে ১টি গ্রিন-টি প্যাকেট দিন। নির্যাস আসার পর শুধু পানিটা তেলের মিশ্রণে ঢেলে দিন। এবার একটি হ্যান্ড ব্লেন্ডার দিয়ে মিশ্রণটি ফেটিয়ে ঘন করে নিন। হয়ে গেল হোয়াইট নাইট ক্রিম(night cream)।

অলিভ অয়েল নাইট ক্রিম (night cream)
একটি ছোট সসপ্যানে অলিভ অয়েল ১/৪ কাপ, ১ কাপ নারিকেল তেল এবং ১ চা চামচ মোম একসঙ্গে মেশান। এবার হালকা তাপে মিশ্রণ গলা পর্যন্ত নাড়তে থাকুন। মিশ্রণটি গলে গেলে নামিয়ে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মিশ্রণের সঙ্গে দুটি ভিটামিন (vitamin) ই ক্যাপসুল থেকে তেল মেশান। এসেন্সিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার, লেমন অথবা টি ট্রি অয়েল থেকে কয়েক ফোঁটা নিতে পারেন। ব্যাস হয়ে গেল দারুণ একটি নাইট ক্রিম (night cream) । তৈলাক্ত ত্বকের জন্য সব সময় ক্রিমটি উপযোগী নাও হতে পারে। কয়েক দিন ব্যবহার করে দেখতে পারেন আপনার ত্বকে মানিয়ে যাচ্ছে কিনা।

আপেল নাইট ক্রিম (night cream)
আপেলে রয়েছে ভিটামিন (vitamin) এ, বি, সি, বিটা ক্যারোটিন, ম্যালিক অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant)। এসব উপাদান ত্বককে উজ্জ্বল এবং তারুণ্যদীপ্ত করার জন্য অপরিহার্য। এই ক্রিমের জন্য একটি আপেলকে কিউব করে কাটুন। এর সঙ্গে ২ চা চামচ জলপাই তেল, রোজ তেল অথবা বাদাম তেল(Almond oil) দিয়ে ব্লেন্ড করে মসৃণ পেস্ট বানান। এই মিশ্রণটি হালকা আঁচে দিয়ে গরম হওয়া পর্যন্ত মেশান। তারপর নামিয়ে এনে ঠাণ্ডা হলে এতে ২ চা চামচ গোলাপজল(Rose water) মেশান। ব্রণের সমস্যা থাকলে এতে মধু, দারুচিনি, জায়ফল বা হলুদ মেশাতে পারেন। এসব উপাদান ব্রণ(Acne) কমাতে সাহায্য করবে। সম্ভব হলে সবুজ আপেল ব্যবহার করুন।

প্রতি রাতে ভালো করে মুখ ধুয়ে ক্রিমটি বৃত্তাকারে লাগান। সকালে ঠাণ্ডা পানি এবং মৃদু ক্লিনজার(Cleanser) দিয়ে ধুয়ে ফেলুন। ঘরে বানানো এসব ক্রিম এক মাসের বেশি সময় ধরে রেখে দেওয়া যাবে। এবার প্রকৃতিক উপায়ে হবে ত্বকের গভীর যত্ন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *