Home / স্বাস্থ্য টিপস / দাঁতের হলুদ দাগ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

দাঁতের হলুদ দাগ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

বেশির ভাগ মানুষ দাঁতের হলুদ দাগ নিয়ে চিন্তিত থাকে। হলুদ দাগ কাটিয়ে আবার উজ্জ্বল দাঁত(Teeth) সাদা করে তুলতে আধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া যেতে পারে। কিন্তু একেবারে কম খরচে যদি দাঁতকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান, তাহলে ঘরোয়া পদ্ধতিগুলো কাজে লাগাতে পারেন। জেনে নিন উপায়-দাঁতের হলুদ দাগ

দাঁতের হলুদ দাগ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

১. কলার খোসা: কলার খোসার(Banana peel)রম জলে মুখ পরিষ্কার করে নিবেন।

২. লবণ: দাঁতকে পরিষ্কার রাখতে বহু যুগ ধরে লবণের ব্যবহার হয়ে আসছে। কারণ লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি দাঁতের সৌন্দর্য বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে কারণে দাঁতের হলুদ দাগ কাটানোর ক্ষেত্রে লবণকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরাও। এ ক্ষেত্রে প্রতিদিন সকালে কাঠকয়লার সঙ্গে লবণ(Salt) মিশিয়ে দাঁত মাজতে হবে। এভাবে কয়েক সপ্তাহ দাঁত মাজলে দাঁতের হলুদ ভাব অনেকটা কমে যাবে।

৩. তুলসি পাতা: তুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেশি করে তুলসি পাতা(basil leaf) নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে সেগুলোকে গুঁড়ো করে যে কোনও টুথপেস্ট(Toothpaste) মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যাবে।

৪. কমলা লেবুর খোসা: দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা(Lemon peel) দারুণ কার্যকরী। রোজ রাতে সামান্য কমলা লেবুর খোসা দিয়ে দাঁতে ঘষতে হবে। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলুদ দাগ অনেকটা কমে যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *