Home / ত্বকের যত্ন / গরমে তেলতেলে ত্বকের যত্ন নিতে ঘরোয়া উপাদান

গরমে তেলতেলে ত্বকের যত্ন নিতে ঘরোয়া উপাদান

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো গরমে তেলতেলে ত্বকের যত্ন নিতে ঘরোয়া উপাদান সম্পর্কে। বৈশাখ শুরু হতে না হতেই গরম পড়তে শুরু করে দিয়েছে পুরোদমে! লকডাউনের সুবাদে এবার তেমন বাইরে বেরোতে হচ্ছে না বটে, কিন্তু তার জন্য কি আর গরম কমে? বিশেষ করে যাঁদের তেলতেলে ত্বক(Oily skin), গরম আর ঘামের জোড়া ফলায় তাঁদের অবস্থা আরও কাহিল! মুখ তেলতেলে লাগছে, ব্রণ(Acne)-হোয়াইট হেডস-ব্ল্যাকহেডসের উপদ্রবও শুরু হয়ে গেছে। এখন পার্লার যেহেতু বন্ধ, তাই ফেসিয়াল(Facial) করে ত্বক তরতাজা করে নেওয়ারও উপায় নেই!ত্বকের যত্ন

গরমে তেলতেলে ত্বকের যত্ন নিতে ঘরোয়া উপাদান

তা হলে কী করা! তেলতেলে ত্বকের সমস্যা সহ্য করেই কি কাটিয়ে দিতে হবে কোয়ারান্টাইনের দিনগুলো? তা কেন? বরং নজর দিন আপনার রান্নাঘরে। সেখানে লুকিয়ে রয়েছে এমন অনেক সাধারণ উপাদান যা নিখুঁতভাবে যত্ন নেবে আপনার তেলতেলে ত্বকেরOily skin)।

টোমাটো
টোমাটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস(Blackheads), ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। একটা মাঝারি টমেটো(Tomato) আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। 10-15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্ক
ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু(Honey)। দু’ফোঁটা লেবুর রস(Lemon juice) যোগ করুন। মুখে লাগিয়ে 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

বেকিং সোডা
তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা(Baking soda) যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

অ্যালো ভেরা
বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল(Aloe vera gel) লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রস
সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। 20 মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ(Acne), গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার

গ্রীষ্মের গরমে ত্বকের যত্ন নিতে পাকা পেঁপের ব্যবহার। গ্রীষ্মের প্রখর গরমে ত্বকের যাচ্ছেতাই অবস্থা। তার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *