Home / রান্না ঘর / ছোলা ভিজিয়ে রাখতে ভুলে গিয়েছেন? যেভাবে মাত্র ৩০ মিনিটে ছোলা নরম করবেন

ছোলা ভিজিয়ে রাখতে ভুলে গিয়েছেন? যেভাবে মাত্র ৩০ মিনিটে ছোলা নরম করবেন

ইফতারের টেবিলে একটা অত্যন্ত জরুরী আইটেম হচ্ছে ছোলা ভুনা। তবে একদম নরম ছোলা ভুনা খেতে চাইলে ছোলাটা ভিজিয়ে রাখতে হয় আগের রাতেই, কমপক্ষে সেহেরির(Seheri) সময় বা সকাল বেলা। ৬/৭ ঘণ্টা না ভিজিয়ে রাখলে ছোলা ফোলে না, ফলে সিদ্ধ করার পর নরম হয় না। কিন্তু কিছু কিছু সময় মনের ভুলে ছোলা ভেজানো হয়ে ওঠে না। তাই আমরা এখন দিচ্ছি ভিজিয়ে রাখা ছাড়াই নরম ছোলা পাওয়ার টিপসটি। বেশী না, সময় লাগবে মাত্র ৩০ মিনিট। কি, বিশ্বাস হলো না তো? চলুন তবে জেনে নিই একটি জাদুকরী উপায়।ছোলা

ছোলা ভিজিয়ে রাখতে ভুলে গিয়েছেন? যেভাবে মাত্র ৩০ মিনিটে ছোলা নরম করবেন

যা লাগবে: ছোলা ২৫০ গ্রাম, ফুটন্ত গরম পানি(Water) দের থেকে ২ লিটার, প্রেসার কুকার।

যা করবেন: ছোলা ভালো করে ধুয়ে একটি বড় পাত্রে নিন। তারপর ফুটন্ত গরম পানি ছোলার মাঝে দিয়ে দিন। পাত্র ঢাকনা দিয়ে রাখুন। এভাবে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এবার প্রেসার কুকারে ছোলাগুলো পানি(Water) সহ দিয়ে দিন। এমনভাবে পানি দেবেন যেন ছো‘লা ভালো মত ডুবে থাকে পানিতে।

প্রেসার কুকার চুলায় বসিয়ে দিন বেশী আঁচে। সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ৩ থেকে ৫ টি সিটি বাজলেই চুলা নিভিয়ে দিন। চুলা থেকে কুকার সরাবেন না, সেভাবেই রেখে দিন। প্রেসার কুকার(Pressure cooker) থেকে সমস্ত বাষ্প নিজে নিজে বের হয়ে যেতে দিন। তারপর খুলে দেখুন, আপনার ছোলা সিদ্ধ তৈরি। এবার এই ছোলাকে পছন্দমত রান্না করে নিন।

জরুরী টিপস: অনেক ছোলা প্রেসার কুকারেও ফুলতে বা সিদ্ধ হতে সময় লাগে। যদি দেখেন যে ছোলা ফোলেনি বা সিদ্ধ হয়নি, সেক্ষেত্রে প্রেসার কুকারের ঢাকনা আটকে আরও কয়েকটি সিটি দিন। ছোলা ২০ মিনিটের জায়গায় ১ ঘণ্টা ভিজিয়ে রাখলে সবচাইতে ভালো। তবে ২০ মিনিটেও কাজ চলবে।

মুসলমানদের জন্য রমজান সবচেয়ে পবিত্রতম মাস। রোজার মাসে সেহরি ও ইফতার(Iftar) অনেকটা ইবাদতের মতো। সারাদিন রোজা থাকার পর ইফতার প্রতিটি রোজদারের জন্য অত্যন্ত আনন্দের। ইফতারিতে খাবারের নানা ধরনের আয়োজন থাকে প্রত্যেক বাড়িতে। তবে সারাদিন রোজা থাকার পর একবারে অনেক খাবার খেলে তা হজমে(Digestion) সমস্যা তৈরি করতে পারে।

ইফতারির সময় খুব বেশি চর্বিযুক্ত প্রোটিন খাওয়া ঠিক নয়। বরং চর্বি(Fat) ছাড়া প্রোটিন মানে মাছ, মুরগির মাংস, টার্কি এগুলো খেতে পারেন। ইফতারির সময় খুব তাড়াহুড়া করে না খাওয়াই ভালো। সারাদিন খালি পেটে থাকার পর দ্রুত কিংবা বেশি পরিমাণে খাবার খেলে হজম(Digestion) এবং গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। বরং অল্প অল্প করে ধীরে ধীরে খাবার খান।

তাহলে খাবার ভালোভাবে হজম হবে। ইফতারিতে যতটা সম্ভব ভাজাপোড়া এড়িয়ে চলবেন। এছাড়া এই সময় খুব বেশি পরিমাণে চর্বিযুক্ত(Fatty), লবণাক্ত এবং চিনিযুক্ত খাবার খাওয়াও ঠিক নয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি

কালাভুনা খেতে কে না পছন্দ করে। খুবই সুস্বাদু এই কালা ভুনা পাতে থাকলে আর কোনো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *