Home / স্বাস্থ্য টিপস / ইফতারে বাঙ্গির যত উপকারিতা

ইফতারে বাঙ্গির যত উপকারিতা

ইফতারে বাঙ্গির যত উপকারিতা ।বাঙ্গি স্বাস্থ্যকর ফল। কাঁচা বাঙ্গি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। বাঙ্গিতে আমিষ, ফ্যাটি অ্যাসিড(Fatty acids) ও খনিজ লবণ আছে। মূত্রস্বল্পতা কিংবা ক্ষুধামান্দ্য দূর করতে পারে বাঙ্গি। বাঙ্গির অপর নাম খরমুজ, কাঁকুড়, ফুটি বা বানি। দেশের প্রায় সব এলাকায় গ্রীষ্মকালে বাঙ্গি জন্মে। বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত(Blood) তৈরিতে সাহায্য করে। করোনাকালে বাঙ্গি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বাড়িয়ে তুলতে সাহায্য করবে বলে মনে করেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান পুষ্টিবিদ সুফিয়া খাতুন হেলেন।বাঙ্গির যত উপকারিতা

ইফতারে বাঙ্গির যত উপকারিতা

তিনি বলেন, পুষ্টিগুণে ভরপুর ফল বাঙ্গি। ইফতারে বাঙ্গি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এটি সালাদ বা শরবত(Sharbat) হিসেবে রাখা যায়। বাঙ্গিতে প্রচুর পরিমাণ ভিটমিন-বি থাকে, যা মাথার চুল পড়া(Hair fall) বন্ধ এবং নতুন চুল গজাতে সাহায্য করে। গরমকালে বাঙ্গি অনেকগুলো রোগ থেকে সুরক্ষা দিয়ে থাকে। সূর্য়ের তাপে চামড়া পুড়ে যাওয়া থেকে রক্ষা করে। গরমের কারণে হওয়া হিটস্ট্রক, উচ্চ রক্তচাপ, পানিশূন্যতা(Dehydration) থেকে মুক্তি পেতে সহায়তা করে ফলটি।

তিনি বলেন, বাঙ্গিতে প্রচুর ক্যালরি রয়েছে। এতে খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম(Potassium) যথেষ্ট পরিমাণে আছে। প্রতিদিনের ইফতারির খাদ্য তালিকায় বাঙ্গি রাখা হলে এসব উপাদান সহজেই পাওয়া যাবে।

করোনা মহামারীর কারণে সারা বিশ্বেই ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বৃদ্ধির ওপর জোর দেওয়া হচ্ছে। এজন্য প্রচুর পরিমাণে ভিটামিন সি, ডি ও মিনারেল জতীয় খবার খেতে বলা হচ্ছে। বাঙ্গিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট(Anti-oxidant) ও ভিটামিন সি থাকায় এটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বৃদ্ধিতে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন সুফিয়া খাতুন।

তিনি আরও বলেন, বাঙ্গি শরীরে রক্ত(Blood) তৈরিতে সাহায্য করে। এজন্য গর্ভবর্তী মায়েরা ফলটি বেশি বেশি খেতে পারেন। বাজারের বিভিন্ন জুস না কিনে মৌসুমি ফলগুলো নিয়মিত খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। বাঙ্গিতে চিনির পরিমাণ কম থাকায় ডায়াবেটিস(Diabetes) রোগীরাও খেতে পারবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সাথে এটি ওজন কমাতে সহায়তা করবে।

বাঙ্গিতে প্রচুর পরিমাণে জলীয় অংশ এবং খাদ্য আঁশ থাকে। খাদ্য আঁশ হজম(Digestion) শক্তি বৃদ্ধিতে ভূমিকা রাখে। অবসাদ বা বিষন্নতা কমাতে সহায়তা করে। এছাড়া মাংসপেশীতে হওয়া বিভিন্ন সমস্যা থেকেও সুরক্ষা দেয় বাঙ্গি। আমাদের দেশে কয়েক ধরনের বাঙ্গি পাওয়া যায়। সব বাঙ্গিতেই প্রায়ই একই ধরনের উপাদান রয়েছে। শিশুদেরও বাঙ্গির শরবত খাওয়ানো যেতে পারে। অনেক তৈরি খাবার বা বিদেশি ফলের চেয়ে দেশীয় সহজলভ্য ফল হিসেবে বাঙ্গি শরীরের জন্য অনেক উপকারি বলে মনে করেন এ পুষ্টিবিদ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হাড়

শিশুদের হাড় ভালো রাখে যে ৫টি খাবার

শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য তার হাড়ের যত্ন (Bone Care) নেওয়া জরুরি। এক্ষেত্রে তার খাবারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *