Home / স্বাস্থ্য টিপস / ইফতারের আদর্শ খাবার কী? জেনে নিন পুষ্টিবিদের পরামর্শ

ইফতারের আদর্শ খাবার কী? জেনে নিন পুষ্টিবিদের পরামর্শ

ইফতারে তেলে ভাজা খাবার এদেশে বেশিরভাগ মানুষের পছন্দ। ফলে জেনে না জেনে আমরা শরীরের ক্ষতি করছি। স্বল্পখরচের অল্প পরিমাণের খাবারে কীভাবে স্বাস্থ্যকর ইফতার(Healthy iftar) করা যায়-এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টাস বাংলাদেশ লিমিটেডের ক্লিনিক্যাল ডায়াটেশিয়ান ও এসআইবিএল ফাউন্ডেশন হাসপাতালের পুষ্টিবিদ রেবেকা সুলতানা রুমা।ইফতারের আদর্শ খাবার

ইফতারের আদর্শ খাবার কী? জেনে নিন পুষ্টিবিদের পরামর্শ

তিনি বলেন, এবারের রোজা হচ্ছে গরমকালে। আমাদের দেশে নানা শ্রেণী-পেশার বিভিন্ন বয়সীরা রোজা রাখেন। এদের মধ্যে অনেকে বিভিন্ন রোগে ভুগছেন। ফলে সবকিছু মাথায় রেখে ইফতারে(Iftar) খাদ্যসামগ্রী তৈরির পরিকল্পনা করতে হবে।

রেবেকা সুলতানা রুমা বলেন, বাঙালির ইফতারে প্রথা হয়ে গেছে, ভাজা-পোড়া খাবার দিয়ে শুরু করেন। পরে অন্যান্য খাবার(Food) গ্রহণ করেন। কিন্তু এতে কিছুটা হলেও আমাদের শরীরের ক্ষতি হচ্ছে। কারণ পেট দীর্ঘক্ষণ খালি থাকার পর তাতে তৈলাক্ত খাবার গেলে হজমের(Digestion) সমস্যা তৈরি করে। তাছাড়া এসব তৈলাক্ত খাবারের বেশিরভাগই বাইরে থেকে কেনা হয়। ফলে অনেক ক্ষেত্রে দেখা যায়, একাধিকবার ব্যবহৃত তেলে এসব তৈরি করা। এগুলো খেলে রোজায় ফুড পয়জনিংও হতে পারে।

আদর্শ ইফতার(Iftar) তৈরি বিষয়ে তিনি বলেন, আমরা পুষ্টিবিদরা খাবারটাকে ছয়টি ভাগে ভাগ করে দেই। এর মধ্যে ইফতারের খাবারটা দুই ভাগে খেতে হবে। প্রথমে শুধু খেজুর(Dates) ও পানি মুখে দিয়ে ইফতার করলেন, যাদের সুগার নেই, তারা বাসায় বানানো কোনো একটি শরবত(Sherbet) রাখতে পারেন। এরপর নামাজ শেষ করে দ্বিতীয় ভাগে অন্যান্য খাবার খেতে পারেন। কিন্তু খেয়াল রাখতে হবে দ্বিতীয় ভাগে এসে প্রতিদিন ভাজা-পোড়া খাবার খেলে শরীরে সমস্যা হতে পারে।

এজন্য এগুলোর পরিবর্তে চিড়া, কলা, দই বা একটু সুপ অথবা নরমাল পাকের খিচুড়ি অথবা ভাপে বানানো কিছু পিঠা রাখলে সবচেয়ে স্বাস্থ্যকর হবে। অনেকে আবার সবজি(Vegetable) দিয়ে লাল আটার রুটি খেতে পারেন। বড় কথা আমাদের সারা দিনের যে পুষ্টি চাহিদা, তা পূরণের জন্য যে ছয়টি পুষ্টি উপাদান আছে (আমিষ, শর্করা, স্নেহ পদার্থ, ভিটামিন(Vitamin), খনিজ লবণ ও পানি), সেগুলো ইফতারের খাদ্য তালিকায় রাখা জরুরি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *