Home / ত্বকের যত্ন / ত্বকের ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া এই ৩টি উপাদান

ত্বকের ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া এই ৩টি উপাদান

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ত্বকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। ত্বকে ব্ল্যাকহেডস(Blackheads) এর সমস্যা সবার কমবেশি থাকে। নারী-পুরুষ সবার ত্বকেই ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা হতে পারে। তৈলাক্ত ত্বকে(Oily skin) এ সমস্যাটি বেশি দেখা দেয়। নাকের অংশে এবং থুতনিতে ব্ল্যাকহেডস বেশি হয়ে থাকে। Blackheads মূলত ত্বকের ছিদ্রে থাকা মৃত কোষ এবং তেলের মিশ্রণ দ্বারা। যা ত্বকের ছিদ্রে আটকে থাকে। ব্ল্যাকহেডস হলে ত্বকের ওইসব স্থানে ছোট ছোট কালচে দাগ পড়ে। একটু চাপ দিলেই সেখান কালো দাগের গোড়া থেকে ময়লা উঠে আসে।ব্ল্যাকহেডস

ত্বকের ব্ল্যাকহেডস দূর করবে ঘরোয়া এই ৩টি উপাদান

বাজারে বিভিন্ন প্রসাধনী থাকলেও ব্ল্যাকহেডসের(Blackheads) সমস্যা দূর করা যায় ঘরোয়া কয়েকটি উপায়েই। ত্বকের জেদি ব্ল্যাহেডসের সমস্যা দূর করার উপায় জেনে নিন-

গ্রিন টি: এর স্বাস্থ্য উপকারিতা অনেক। ত্বকে গ্রিন টি’র নির্যাস ব্যবহারের মাধ্যমে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ব্ল্যাকহেডস(Blackheads) দূর করতে সহায়তা করে। এজন্য এক টেবিল চামচ গ্রিন টি’র গুঁড়ো পানির সঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ব্ল্যাকহেডসের স্থানগুলোতে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

টমেটো: ব্ল্যাকহেডস দূর করতে দারুন কার্যকরী টমেটো(Tomato)। ঘুমানোর আগে টমেটোর রস ত্বকে ব্যবহার করতে হবে। সকালে ধুয়ে ফেলতে হবে। টমেটোতে অ্যান্টি-ব্যাকটিরিয়াল(Anti-bacterial) বৈশিষ্ট্য আছে। যা ব্ল্যাকহেডগুলোকে শুষ্ক করে দেয়। এ ছাড়াও টমেটো এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে।

দারুচিনি গুঁড়ো: ব্ল্যাকহেড প্রতিরোধে এ উপাদানটিও বেশ কার্যকরী। এক চামচ দারুচিনি গুঁড়ো এবং লেবুর রস(Lemon juice) মিশিয়ে ব্ল্যাকহেডসের স্থানে ব্যবহার করুন। এ মিশ্রণে এক চিমটি হলুদের গুঁড়োও যোগ করতে পারেন। এই পেস্টটি আপনার মুখে ১০-১৫ মিনিটের জন্য প্রয়োগ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দারুচিনি(Cinnamon) ত্বকের ছিদ্রগুলো শক্ত করতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে সহায়তা করে। লেবুর রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত। যা ব্রণ(Acne), Blackheads এবং হোয়াইটহেডসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বগলের কালো দাগ

বগলের কালো দাগ দূর হবে মাত্র ১টি উপাদানে

বগলের কালো দাগ (Armpit black spots) বিভিন্ন কারণে হয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলো টাইট ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *