Home / রান্না ঘর / ঈদের রেসিপি সেমাইয়ের ৩টি পদ

ঈদের রেসিপি সেমাইয়ের ৩টি পদ

ঈদের সকালের মিষ্টিমুখ মানে সেমাইয়ের সুস্বাদু কোনো পদ। সেমাই(Semai) দিয়ে তৈরি করা যায় জিভে জল আনা সব খাবার। যারা মিষ্টি খেতে ভালোবাসেন, তাদের কাছে প্রিয় একটি নাম হলো সেমাই(Semai)। ঈদের দিনের আয়োজনে সেমাই তো থাকছেই, তবে রেসিপি জানা থাকলে রান্না আরও সহজ ও সুস্বাদু হবে। চলুন জেনে নেওয়া যাক সেমাইয়ের সুস্বাদু তিন পদ তৈরির রেসিপি-ঈদের রেসিপি

ঈদের রেসিপি সেমাইয়ের ৩টি পদ

সেমাইয়ের মালাই ক্ষীর তৈরি করতে যা লাগবে:
দুধ-দেড় লিটার, চিনি-পরিমাণ মতো, মালাই-আধা কাপ, কাজু(Cashews), কিশমিশ, পেস্তা ও কাঠ বাদাম- পরিমাণমতো সেমাই- এককাপ, এলাচ- ২টি, দারুচিনি- ৪-৫ টুকরা, ঘি-২ টেবিল চামচ, জাফরান(Saffron)- সামান্য।

যেভাবে তৈরি করবেন:
বাদামের খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এবার দুধ(Milk) জ্বাল দিয়ে অর্ধেকের কম পরিমাণ করে রাখুন। প্যানে ঘি গরম করে তাতে এলাচ দারুচিনি দিয়ে ভাজুন। এবার তাতে দিন বাদাম(Nut) কুচি, কিশমিশ ও সেমাই। অল্প আঁচে ভাজুন। ঘ্রাণ ছাড়লেই ঘন দুধ দিয়ে দিন। সেমাই সেদ্ধ হয়ে এলে দুধও ঘন হয়ে আসবে। এবার জাফরান(Saffron) দিন। এরপর ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে ফেলুন। এবার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

সেমাই দিয়ে সুস্বাদু জর্দা তৈরি করতে যা লাগবে:
সেমাই -১ প্যাকেট, চিনি- ২ কাপ, নারকেল কুড়ানো- ১ কাপ, কিশমিশ(Raisin)- ২ টেবিল চামচ, দারুচিনি- ৩ টুকরো,
ঘি- ৪ টেবিল চামচ, পানি- ২ কাপ, তেজপাতা- ২টি, লবণ- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন:
ঘি গরম করে তাতে সেমাই দিয়ে ভালোভাবে ভেজে নিন। এরপর তাতে মেশান কুড়ানো নারিকেল(Coconut)। কিছুটা সময় ভেজে নিয়ে তাতে পানি দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। পানি শুকিয়ে এলে তাতে কিশমিশ, বাদাম, তেজপাতা, দারুচিনি মিনিট দশেক দমে রাখুন। সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে নিন।

সুস্বাদু দুধ সেমাই তৈরির রেসিপি তৈরি করতে যা লাগবে:
সেমাই- ২০০ গ্রাম, চিনি- আধা কাপ, এলাচি- ২টি, দারুচিনি- ৩ টুকরা, তেজপাতা- ১টি, দুধ(Milk)- এক লিটার।

যেভাবে তৈরি করবেন:
প্রথমে দুধ ভালো করে ফুটিয়ে নিন, এরপর তাতে আধাকাপ চিনি দিয়ে দিন। এরপর এক এক করে এলাচি, দারুচিনি(Cinnamon) এবং তেজপাতা দিয়ে দিন। এরপর অন্য একটি কড়াইতে সেমাই ভেজে নিন। ভাজা হলে গরম দুধে ঢেলে দিন। সেমাই সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। উপরে পছন্দমতো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *